সিগারেটের মোড়কের সতর্কবাণী আরো দৃশ্যমান করতে হবে

509

চট্টগ্রাম, ১০ জুলাই ২০১৯ (বাসস): সিগারেটের মোড়কে যে সতর্কবাণী দেয়া হয় সেটা আরো দৃশ্যমান করতে হবে উল্লেখ করে বক্তারা বলেছেন, ধুমপানের কারণে মানুষ জটিল রোগে আক্রান্ত হচ্ছে। জাতিকে সুস্থ-সবল রাখতে হলে আমাদের সন্তানদেরকে ধুমপান থেকে বিরত রাখতে হবে। এজন্য অভিভাবকদেরও সচেতন থাকতে হবে।
আজ নগরীতে অনুষ্ঠিত ‘তামাকজাত দ্রব্যের মোড়কে সচিত্র স্বাস্থ্য সর্তকবাণী সংক্রান্ত তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন’ শীর্ষক একসভায় তারা এসব কথা বলেন।
জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস যৌথভাবে এ সভার আয়োজন করে।
জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের যুগ্ম সচিব ও সমন্বয়কারী খায়রুল আলম সেখের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।
বিভাগীয় কমিশনার অফিসের সহকারী কমিশনার মোজাম্মেল হক চৌধুরীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ নুরুল আলম নিজামী। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ব স্বাস্থ্য) মো. সাইদুর রহমান ও চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির।
সভায় মাল্টিমিডিয়ার মাধ্যমে তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ে বিস্তারিত তুলে ধরেন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের প্রোগ্রাম অফিসার আমিনুল ইসলাম। আরও বক্তব্য রাখেন- চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. জি.এম আবু তৈয়ব।
সভায় চট্টগ্রাম বিভাগের ১০ জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, বিভাগীয়-জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের কর্মকর্তা, পুলিশ কর্মকর্তা, গণমাধ্যম কর্মিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।