বঙ্গোপসাগরে ট্রলার ডুবিতে ৬ জেলের মৃত্যু, নিখোঁজ ৭

308

কক্সবাজার, ১০ জুলাই, ২০১৯ (বাসস) : কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে আসা একটি মাছ ধরার ট্রলার থেকে ৬জেলের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।
ঘটনাস্থল থেকে মুমূর্ষু অবস্থায় আরো ২ জেলেকে জীবিত উদ্ধার হয়েছে । আজ বুধবার সকাল ৮টার দিকে তাদের উদ্ধার করা হয়।
কক্সবাজার সদর থানার পরিদর্শক (তদন্ত) মো. খায়রুজ্জামান জানিয়েছেন, কক্সবাজার সৈকতে একটি ট্রলার ভেসে আসার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। এই সময়ে ট্রলারের ভেতর থেকে ২ জনকে অত্যন্ত মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়।
এছাড়া ট্রলারের ভেতরে দুইজনের মৃতদেহ পাওয়া যায় এবং ট্রলারের অদূরে পানিতে ভেসে থাকা অবস্থায় উদ্ধার করা হয়েছে আরো ৪ জনের মৃতদেহ। ময়না তদন্তের জন্য মরদেহগুলো কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।
মো. খায়রুজ্জামান জানান, জীবিত উদ্ধার হওয়া দুইজনকে হাসপাতালে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। তারা হলেন ভোলার চরফ্যাশনের মো. জুয়েল (২৫) ও মনির আহমদ মাঝি (৩৫)। দুপুর নাগাদ তাঁরা কিছুটা সুস্থ হয়ে উঠেছে।
চিকিৎসাধীন ওই জেলেরা জানিয়েছে, পাঁচ দিন আগে ভোলার চরফ্যাশন থেকে একটি ট্রলার নিয়ে তারা বঙ্গোপসাগরে মাছ ধরতে যায়। ট্রলারে ১৫ জন জেলে ছিল। রোববার সকালে ট্রলারটি সাগরে ঝড়ো হাওয়ার কবলে পড়ে। এই সময়ে ট্রলারের ইঞ্জিনও বিকল হয়ে যায়।
উদ্ধার হওয়া জেলেরা জানিয়েছে এই কয়েকদিন তাঁরা সাগরে প্রবল ঝড় এবং উত্তাল ঢেউয়ের সাথে যুদ্ধ করেছে। তাঁরা দুইজন বেঁচে গেলেও তাদের সহকর্মীদের ভাগ্যে কি ঘটেছে তাঁরা জানেনা। উদ্ধারকৃত ট্রলারের মাঝি মনির আহমদ বলেছেন, ‘সহকর্মী জেলেদের সাগরে ভেসে যেতে দেখেছি। তাদের ভাগ্যে কি ঘটেছে জানিনা।’ আজ সকালে জোয়ারের ধাক্কায় ট্রলারটি কক্সবাজার সৈকতে আটকে গেলে পুলিশ তাদের উদ্ধার করেছে।
কক্সবাজার সদর থানার ওসি তদন্ত জানিয়েছেন, উদ্ধারকৃত জেলেদের পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা চলছে। এই ঘটনায় নিখোঁজ আরো অন্তত ৭ জেলের সন্ধানে অভিযান চলছে।
কক্সবাজার জেলা বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ বলেন, গত ২০ মে থেকে টানা ৬৫ দিনের জন্য বঙ্গোপসাগরে মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ কারণে কোন ট্রলার এখন সাগরে যাচ্ছে না। কিন্তু সরকারের নির্দেশনা অমান্য করে উত্তাল ও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মাছ ধরতে গিয়ে ভোলার একটি ট্রলার দুর্ঘটনায় পড়েছে। এতে জেলেদের প্রাণহানির ঘটনা ঘটেছে, যা অত্যন্ত দুঃখজনক।