চট্রগ্রাম থেকে কলিকাতা পর্যন্ত ট্রেন সার্ভিস চালু করার সুপারিশ

269

ঢাকা, ৯ জুলাই, ২০১৯ (বাসস) : রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি চট্রগ্রাম থেকে ঢাকা হয়ে কলকাতা পর্যন্ত কিভাবে ট্রেন সার্ভিস চালু করার সুপারিশ করেছে।
আজ সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৪র্থ বৈঠকে এই সুপারিশ করা হয়।
বৈঠকে মুজিব বর্ষ উপলক্ষে ২০২০ সালে সকল ট্রেন, রেলস্টেশন, শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রতিদিন ব্যবহৃত টিকিটে ভিন্নতা আনাসহ বছর ব্যাপী অনুষ্ঠান পালনের লক্ষ্যে বাস্তব ভিত্তিক উদ্যোগ গ্রহণ করার সুপারিশ করেছে।
কমিটি সভাপতি এ.বি.এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খাঁন, এইচ এম ইব্রাহিম, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এবং নাদিরা ইয়াসমিন জলি অংশগ্রহণ করেন।
কমিটি চট্রগ্রাম থেকে ঢাকা হয়ে কলকাতা পর্যন্ত কিভাবে ট্রেন সার্ভিস চালু করা যায় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করে।
বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে চট্রগ্রাম শহরের সিআরবি-এর সামনে সাত রাস্তার মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুড়াল (ভাস্কর্য) স্থাপন, ট্রেনে অবৈধ মালামাল পরিবহণ প্রতিরোধ ও নিরাপত্তার স্বার্থে ঢাকা এবং চট্টগ্রাম স্টেশনে বডি স্ক্যানার এবং ল্যাগেজ স্ক্যানার স্থাপন, সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের দুর্ঘটনার কারণ ও দুর্ঘটনার প্রতিরোধ এবং বাংলাদেশ রেলওয়ে রিফর্ম প্রকল্পে কত টাকা ব্যয় হয়েছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
কমিটি ট্রেনে অবৈধ মালামাল পরিবহণ প্রতিরোধ এবং যাত্রীদের নিরাপত্তার স¦ার্থে ঢাকা ও চট্রগ্রাম রেল স্টেশনে বডি স্ক্যানার এবং লাগেজ স্ক্যানার স্থাপনের সুপারিশ করে। রেলওয়ের দূুর্ঘটনা রোধে এবং রেলওয়ের টিকিট বিক্রির অনলাইন ভিত্তিক অ্যাপস আরো প্রয়োজন উপযোগী ও উন্নত করতে কার্যকর ব্যবস্থা নিতে কমিটি সুপারিশ করে। রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।