বাসস দেশ-২৬ : নারীসহ আনসার আল ইসলামের ২সদস্য গ্রেফতার

148

বাসস দেশ-২৬
র‌্যাব-গ্রেফতার
নারীসহ আনসার আল ইসলামের ২সদস্য গ্রেফতার
ঢাকা, ৯ জুলাই, ২০১৯ (বাসস) : র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা আজ বরিশাল ও রাজধানী ঢাকায় অভিযান চালিয়ে নারীসহ আনসার আল ইসলামের ২সদস্যকে গ্রেফতার করেছে।
র‌্যাব-২ এর সদস্যরা আজ ভোর রাতে বরিশাল শহরের একটি মাদ্রাসায় অভিযান চালিয়ে আনসার আল ইসলামের সক্রিয় নারী সদস্য জান্নাতুল নাঈমাকে (২২) গ্রেফতার করে। এবং ঘটনাস্থল থেকে সাফিয়া আক্তার তানজী নামে এক শিক্ষার্থীকে উদ্ধার করে।
পরবর্তীতে গ্রেফতারকৃতের দেওয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার সকাল ১০টার দিকে রাজধানীর ডেমরা এলাকা থেকে আনসার আল ইসলামের সক্রিয় সদস্য মো. আফজাল হোসেন (২৩) কে গ্রেফতার করা হয়।
এছাড়া তাদের কাছ থেকে উগ্রবাদী বই ও মোবাইল উদ্ধার করা হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা ভিকটিম তানজীকে কথিত প্রেমিকের নিকট বিয়ের প্রলোভন দেখিয়ে চট্রগ্রাম থেকে বরিশাল নিয়ে আসার বিষয়ে ও তাদের জঙ্গি সংশ্লিষ্টতায় সম্পৃক্ততার কথা স্বীকার করে।
সাফিয়া আক্তার তানজী সূত্রে জানা যায়, সে চট্রগ্রামের একটি কলেজে বিবিএ’র ছাত্রী।
গত দু’বছর যাবৎ সে পিতা-মাতার সাথে চট্রগ্রাম শহরে বসবাস করছে। সোশ্যাল মিডিয়ার যোগাযোগ মাধ্যম ফেসবুকে নাঈমাসহ বেশ কয়েকজন মেয়ের সাথে তার পরিচয় ঘটে। সেখানে একটি গ্রুপে নাঈমা ও অন্য নারী সদস্যদের ফেসবুক বন্ধু বরিশাল নিবাসী সহিফুল ওরফে সাইফ এর সাথে পরিচয় হয়। এবং সাইফের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠে। অতঃপর ভিকটিম তানজী তার ফেসবুক বন্ধু নাঈমাসহ অন্যান্য সহযোগীদের প্ররোচণায় সাইফ‘কে বিয়ে করার জন্য গত ২৬ জুন নাঈমার সঙ্গে বরিশাল যায়। বরিশালে পৌঁছানোর পর কথিত প্রেমিক সাইফুল তানজীকে একটি মাদ্রাসায় ভর্তি করিয়ে দেয়। এ মাদ্রাসায় অবস্থানকালে বিয়ের প্ররোচণায় তাকে জঙ্গিবাদে প্রলুব্ধ করা হয়।
গ্রেফতারকৃত জান্নাতুল নাঈমা‘কে জিজ্ঞাসাবাদে জানা যায়, সে চট্টগ্রামের একটি মাদ্রাসার শিক্ষার্থী। সে ২০১৬ সাল থেকে নিয়মিতভাবে ফেসবুক ব্যবহার করে আসছে। ফেসবুকের একটি গ্রুপে বিভিন্ন নারী সদস্যদের মাধ্যমে প্ররোচিত হয়ে সে আনসার আল ইসলাম নামে জঙ্গি সংগঠনের অন্তর্ভুক্ত হয়।
বাসস/সবি/এফএইচ/১৮৩৫/এএএ