বাসস দেশ-২৭ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : যুক্তরাষ্ট্র সরে গেলেও জলবায়ু পরিবর্তন হ্রাস থেমে থাকবে না : পররাষ্ট্রমন্ত্রী

289

বাসস দেশ-২৭ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
মোমেন-যুক্তরাষ্ট্র-আবহাওয়া
যুক্তরাষ্ট্র সরে গেলেও জলবায়ু পরিবর্তন হ্রাস থেমে থাকবে না : পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে গ্লোবাল কমিশন অন এডাপটেশন (জিসিএ) এর একদিনের বৈঠকের উদ্বোধন করবেন। জিসিএ এর বর্তমান সভাপতি বান কি-মুন এতে ‘ওয়ে ফরোয়ার্ড এন্ড নেক্সট স্টেপ টুয়ার্ডস ক্লাইমেট চেঞ্জ এডাপ্টেশন’ শীর্ষক এক অধিবেশনে ভাষণ দিবেন।
উদ্বোধনী অনুষ্ঠানের আগে প্রধানমস্ত্রী শেখ হাসিনা মার্শাল আইল্যান্ডে প্রেসিডেন্ট ড. হিলদা এবং জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি-মুনের সঙ্গে একই স্থানে জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রচেষ্ঠা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।
উদ্বোধনী অধিবেশনে ড. হিলদা, বান কি-মুন এবং বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী এবং জিসিএ-র কো-চেয়ার ড. কিস্টালিনা জর্জিভা এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তৃতা করবেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন স্বাড়ত বক্তৃতা করবেন।
বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের বকতৃতার মধ্যদিয়ে অধিবেশনের সমাপ্তি হবে।
উদ্বোধনের পর ‘কমিউনিটি ডায়ালগ’, একশন ট্যাকস-মবিলাইজিং এক্সিলারেটেড এডাপটেশন এন্ড সাপোর্ট’, মোবিলাইজিং এ গ্লোবাল অডিয়েন্স- কমিউনিকেশন টুলস্ এন্ড ইভেন্ট’ শীর্ষক অধিবেশন অনুষ্ঠিত হবে।
বিকেলে মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট, বান কি-মুন, এবং বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ছাড়াও কক্সবাজারের উখিয়ায় কুরুশখুল আশ্রয়ণ প্রকল্প পরিদর্মন করবেন বলে জানা যায়।
সন্ধ্যা হোটেল ইন্টারকন্টিনেন্টালে পররাষ্ট্র মন্ত্রী মোমেন বিশিষ্টদের সম্মানে এক নৈশ ভোজের আয়োজন করবেন।
মঙ্গলবার মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট একই স্থানে বাংলাদেশ এবং বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন অভিযোজনসহ বিভন্ন বিষয়ে এক প্রাক বৈঠকে অংশ নিবেন।
বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন, গ্লোবাল কমিশন ফর এডাপটেশন সেন্টারের প্রধান নির্বাহী ড. প্যাট্রিক ভি ভারকুয়েজেন, নির্বাহী সভাপতি এবং ব্যবস্থাপনা পরিচালক মনিশ বাপনা এবং সিসিএ-র কমিশনার এবং ব্রাকের নির্বাহী পরিচালক মোহাম্মদ মুসা এই প্রাক বৈঠকে অংশ নিবেন।
ড. হিলদা এবং বান কি-মুন বৃহস্পতিবার ঢাকা ত্যাগ করবেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী বিমানবন্দরের তাদের বিদায় জানাবেন।
বাসস/টিএ/এসই/২০৩০/-আসচৌ