বাসস ক্রীড়া-৬ : ভারত বনাম নিউজিল্যান্ড : বিশ্বকাপে তিনটি প্রধান লড়াই

117

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-বিশ্বকাপ-ভারত-নিউজিল্যান্ড
ভারত বনাম নিউজিল্যান্ড : বিশ্বকাপে তিনটি প্রধান লড়াই
ম্যানচেস্টার (ইউকে), ৮ জুলাই, ২০১৯ (বাসস/এএফপি) : আগামীকাল বুধবার ম্যানচেস্টারে বিশ্বকাপের প্রথম সেমি ফাইনালে ২০১৫ আসরের রানার্সআপ নিউজিল্যান্ডের মুখোমুখি হবে দুইবারের চ্যাম্পিয়ন ভারত।
গ্রুপ পর্বের শীর্ষ দল হিসেবেই শেষ চারে জায়গা দখল করেছে ভারত। অপরদিকে তিনটি হার নিয়ে চতুর্থ দল হিসেবে সেমি-ফাইনালে স্থান পেয়েছে নিউজিল্যান্ড। ওল্ডট্রাফোর্ডের আসন্ন নকআউট পর্বে সম্ভাব্য উল্লেখযোগ্য তিন লড়াই”
কোহলি বনাম উইলয়ামসন : এগিয়ে যাবার লড়াই
ম্যাচে ফিরে আসতে পারে ২০০৮ সালের অনুর্ধ-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালের উত্তাপ। যেখানে পরস্পরের মুখোমুখি হয়েছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।
মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত ম্যাচে জয় পেয়েছিল কোহলির দল ভারত। এবার সেই হারের প্রতিশোধ নিতে চাইবেন উইলিয়ামসন। ফলে মঙ্গলবারের ফিরতি মোকাবেলার সেমি-ফাইনাল ম্যাচটি পেতে পারে বাড়তি মাত্রা।
এবারের আসরে ৫টি হাফ সেঞ্চুরি নিয়ে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন কোহলি। সিনিয়র দলের অধিনায়ক হিসেবে এখন ভারতকে শিরোপা জয়ের দুই ম্যাচ দূরত্বে কোহলি।
নিউজিল্যান্ডের জন্যও উইলিয়ামসন হচ্ছেন অনুপ্রেরনা। চলতি বিশ্বকাপে তিনি দুটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি হাকিয়ে দলকে পৌঁছে দিয়েছেন শেষ চারে। চার বছর আগে অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপা বঞ্চিত হয়েছিল কালোটুপিধারীরা।
শর্মা বনাম গাপটিল : ওপেনিং লড়াই
বর্তমানে ক্যারিয়ারের সেরা ফর্মে রয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। বিশ্বকাপের এক আসরে রেকর্ড সংখ্যক ৫টি সেঞ্চুরি হাকিয়ে সর্বমোট ৬৪৭ রান নিয়ে তিনি টুর্নামেন্টের সর্বাধিক রান সংগ্রাহকের আসনে রয়েছেন। শর্মার ১০২, ১০৪ ও ১০৩ রানের সঙ্গে রয়েছে কেএল রাহুলের সঙ্গে দুটি ১৮০ রানের বেশী পার্টনারশীপ। এখন দেখার বিষয় বড় মঞ্চে তিনি এই ধারাবাহিকতা ধরে রাখতে রাখতে পারেন কিনা।
এদিকে শর্মার বিপরীত মেরুতে রয়েছেন মার্টিন গাপটিল। এ পর্যন্ত টুর্নামেন্টের আটটি ইনিংস থেকে তিনি সংগ্রহ করেছেন মাত্র ১৬৬ রান। তবে কিউইদের বিশ্বাস ছন্দ ফিরে পাবেন গাপটিল। গত বিশ্বকাপে তিনি রিতিমত ব্যাটিং তান্ডব চালিয়েছিলেন। ওই আসরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৩৭ রান সংগ্রহ করেছিলেন তিনি। যা টুর্নামেন্টের ইতিহাসে এখনো পর্যন্ত সর্বোচ্চ রানের একক সংগ্রহ।
বুমরাহ বনাম বোল্ট : পেস যুদ্ধ
ইয়র্কারের রাজা জশপ্রিত বুমরাহ গতি ও সঠিক নিশানা দিয়ে ভারতীয় পেস আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন ম্যাচেও ভারতকে সুবিধা আদায় করে দিতে মুল ভুমিকা পালন করবেন তিনি।
এ পর্যন্ত গ্রুপ পর্বের আট ম্যাচ থেকে ১৭টি উইকেট সংগ্রহ করেছেন বুমরাহ। ডেথ ওভারে ধারাবাহিক ইয়র্কার দিয়ে প্রতিপক্ষের রানের লাগাম টেনে ধরতেও দারুন পারদর্শী তিনি। বোলিং আক্রমনে তাকে উপযুক্ত সমর্থন দিয়ে চলেছেন অপর দুই ভারতীয় বোলার মোহাম্মদ সামি ও ভুবনেশ্বর কুমার।
তবে নিউজিল্যান্ডও তাদের পেস বোলার ট্রেন্ট বোল্টের দুর্দান্ত বোলিংয়ে বলিয়ান। বাঁহাতি এই পেসার নেতৃত্ব দিচ্ছেন কিউই বোলিং আক্রমনের। দুই দিকেই বল ঘুরাতে সক্ষম বোল্ট ভারতীয় ব্যাটিং আক্রমনের জন্য হুমকি হতে পারেন। এ পর্যন্ত গ্রুপ পর্বের আট ম্যাচ থেকে ১৫ উইকেট সংগ্রহ করেছেন তিনি। এবারের আসরে তার সেরা সাফল্য গত ২২ জুন ওল্ড ট্রাফোর্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩০ রানে ৪ উইকেট। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে তার একটি হ্যাটট্রিকও রয়েছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯২০/স্বব