বাসস দেশ-১৯ : জালিয়াতি ও আইন ভঙ্গ করায় ১০টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআই’র মামলা

130

বাসস দেশ-১৯
বিএসটিআই-অভিযান-মামলা
জালিয়াতি ও আইন ভঙ্গ করায় ১০টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআই’র মামলা
ঢাকা, ৮ জুলাই, ২০১৯ (বাসস) : মিনিস্টার ব্যান্ডের এলইডি টিভির ট্যাগ এবং বিক্রয়ের রশিদে জালিয়াতিসহ নানা অভিযোগে ১০টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বিএসটিআই। এছাড়া রাজধানী ঢাকা ও গাজীপুরে লাইসেন্সবিহীন অস্বাস্থ্যকর পরিবেশে বিভিন্ন ভোগ্যপণ্য তৈরি এবং বাজারজাত করায় ৩টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।
বিএসটিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, মিনিস্টার ব্যান্ডের এলইডি টিভির ট্যাগ এবং বিক্রয়ের রশিদে সেন্টিমিটারের পরিবর্তে ইঞ্চিতে পরিমাপ উল্লেখ করায় বিজয় সরণি এলাকার মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেড এর বিরুদ্ধে ‘ওজন ও পরিমাপ মানদন্ড আইন-২০১৮’ অনুযায়ী মামলা দায়ের করা হয়।
এছাড়া ঢাকা ও গাজীপুর জেলার বিভিন্ন এলাকায় বিএসটিআই’র সার্ভিল্যান্স টিমের মাধ্যমে একই আইনে আরো ৯ টি মামলা দায়ের করা হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়,রাজধানীর আগারগাঁও কাচাঁবাজার এলাকার মেসার্স মো: খোকনের সবজি দোকান, মেসার্স মো: আব্দুল রাজ্জাকের মাংসের দোকান, মেসার্স মো: আদদোহ মুরগির দোকান ও মেসার্স রানা স্টোরের ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায় তাদের বিরুদ্ধেও মামলা দায়ের করা হয়।
এছাড়াও শ্যামলী এলাকার মেসার্স হেনড্রিক দোকানের পাউরুটি, বিস্কুট ও কেক পণ্যের মোড়কে বাংলা ভাষায় ওজন, মূল্য, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ উল্লেখ না করায় ও ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায়, মিরপুর এলাকার মেসার্স রসের ফোটা মিষ্টির সৃষ্টির ব্রেড পণ্যের ওজন না থাকায়, বাদামের প্যাকেটে পণ্যের পরিচিতি, ওজন, মূল্য উল্লেখ না থাকায় এবং শেওরাপাড়া এলাকার মেসার্স আলী বাবা সুইট’স এর কেক পণ্যের ওজন, মূল্য, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ উল্লেখ না থাকায় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।
তাছাড়া গাজীপুর জেলার জয়দেবপুর এলাকার মেসার্স বেলমন্ট ফেব্রিক্স লিমিটেডের কাপড় পরিমাপে মিটারের পরিবর্তে গজকাঠি ব্যবহার করায় এবং মেসার্স আদীরা স্টীল কর্পোরেশনে ব্যবহৃত ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করায় ‘ওজন ও পরিমাপ মানদন্ড আইন-২০১৮’ লঙ্ঘিত হওয়ায় তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়।
অপরদিকে, বিএসটিআই’র নির্বাহী ম্যাজিষ্ট্রেট রাশিদা আক্তারে নেতৃতে রাজধানীর রমনা এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়।
অভিযানে বিএসটিআই’র লাইসেন্স বিহীন এবং অস্বাস্থ্যকর পরিবেশে পাউরুটি,বিস্কুট, কেক বিক্রি ও বিতরণ করায় কাকরাইল সুপার মার্কেটের ঢাকা প্রাইম সুইটসকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং মগবাজারের গোড়মেট পেস্টি এন্ড বেকারীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
এছ্ড়াাও বিএসটিআই’র নির্বাহী ম্যাজিষ্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসাননের নেতৃত্বে মতিঝিল এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আল-হেরা ইন্টারন্যাশনালকে ২৫হাজার টাকা জরিমানা করা হয়। এ অভিযানে বিএসটিআই’র ফিল্ড অফিসারগণ অংশ নেয়।
বাসস/সবি/এমএমবি/১৯২০/কেএমকে