বাজিস-১২ : পাবনায় খিচুড়ি খেয়ে ৭২ ঘন্টায় ডায়রিয়ায় আক্রান্ত ১৫৮, হাসপাতালে ভর্তি ৫৩, মেডিকেল টিম গঠন

151

বাজিস-১২
পাবনা-খিচুড়ি-ডায়রিয়া
পাবনায় খিচুড়ি খেয়ে ৭২ ঘন্টায় ডায়রিয়ায় আক্রান্ত ১৫৮, হাসপাতালে ভর্তি ৫৩, মেডিকেল টিম গঠন
পাবনা, ৮ জুলাই, ২০১৯ (বাসস) : পাবনা সদর উপজেলার বলরামপুর গ্রামে খিচুড়ির বিষক্রিয়ায় গত দু’দিনে ১৫৮ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে।
তাদের মধ্যে ৫৩ জনকে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ৫ জনের অবস্থা অশংকাজনক। তবে ভয়ের কোনো কারণ নেই বলে দাবি পাবনা স্বাস্থ্য বিভাগের।
একই এলাকার এতবেশি সংখ্যক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার কারণ অনুসন্ধানে ঢাকা থেকে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ৫ সদস্যের তদন্ত দল ঐ গ্রামে কাজ শুরু করেছে।
সোমবার সকালে বিথী আক্তার নামের এক নারী রোগীকে আশংকাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছে চিকিৎসকরা।
এর আগে রোববার সকালে ৭ম শ্রেণীর স্কুল ছাত্রী সুখী আক্তার এর মৃত্যু ঘটেছে।
সোমবার সকাওে ঢাকা থেকে আসা জাতীয় রোগ তত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ গবেষণা ইনষ্টিটিউটের ৫ সদস্যর একটি প্রতিনিধিদল ঘটনাস্থল ও পাবনা জেনারেল হাসপাতাল পরিদর্শন করেছেন।
পাবনা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এসএম মোস্তাফিজুর রহমান জানান, শুক্রবার রাত থেকে রোববার রাত পর্যন্ত ১৫৮ জন রোগীকে আমরা চিকিৎসা দিয়েছি। এর মধ্যে ৫৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
১০৫ জনকে বলরামপুর গ্রামে অস্থায়ী স্বাস্থ্য ক্যাম্পে চিকিৎসা দেওয়া হয়। এর মধ্যে সুখী আক্তার মারা গেছে। বিথী আক্তারের অবস্থা আশংকাজনক হওয়ায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্র্তি করা হয়েছে।
জাতীয় রোগ তত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ গবেষনা ইনষ্টিটিউটের প্রতিনিধি দলের সদস্য ডাঃ ফেরদৌস জানান, ঘটনার উৎস্য এবং রহস্য উদঘাটনে কাজ চলছে। কি কারনে বা কেন এ ঘটনা ঘটেছে তা এখনই বলা সম্ভব নয়।
পাবনা জেলা প্রশাসক কবির মাহমুদ বলেন, ঘটনাটির খবর পাওয়ার সাথে সাথে স্বাস্থ্য মন্ত্রণালয়ে অবহিত করা হয়েছিল। ঢাকার রোগতত্ত্ব ও নিরাময় কেন্দ্রের একটি বিশেষজ্ঞ টীম ঘটনাস্থলে কাজ করছে। ঘটনাস্থলে জরুরি সেবা নিশ্চিত করার জন্যে একটি এম্বুলেন্স রাখা হয়েছে।
মৃত মেয়েটির পরিবারকে তাৎক্ষণিকভাবে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা এবং আশংকাজনক অসুস্থ রোগীকে চিকিৎসার জন্য ১০ হাজার টাকা দেয়া হয়েছে। পাবনা জেলা প্রশাসন সর্বক্ষণিক বিষয়টি তদারকি করছে।
উল্লেখ্য, গেল ৭ জুলাই পাবনা সদর উপজেলার বলরামপুর গ্রামে একটি মুত্যুবার্ষিকীর মিলাদ মাহফিলের তাবারক খিচুড়ি খাবার পর থেকে গেল ৭২ ঘন্টায় ১৫৮ জন ডায়রিয়া রোগে আক্রান্ত হন।
হাসপাতালে ভর্তিকৃত রোগীদের সুচিকিৎসায় ডা. শফিকুল হাসানের নেতৃত্বে ৫ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।
বাসস/সংবাদাতা/১৮৪৫/একেএইচ