বাসস দেশ-১০ : বিবাহ বহির্ভূত সম্পর্কের শাস্তি দন্ডবিধির ৪৯৭ ধারার বৈধতা প্রশ্নে হাইকোর্টের রুল

174

বাসস দেশ-১০
হাইকোর্ট-আদেশ
বিবাহ বহির্ভূত সম্পর্কের শাস্তি দন্ডবিধির ৪৯৭ ধারার বৈধতা প্রশ্নে হাইকোর্টের রুল
ঢাকা,৮ জুলাই, ২০১৯(বাসস): বিবাহ বহির্ভূত সম্পর্কের শাস্তি দন্ডবিধির ৪৯৭ ধারা কেন অবৈধ এবং অসাংবিধানিক ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট।
বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবির সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।
আগামী তিন সপ্তাহের মধ্যে আইন সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
এ আইনের বৈধতা চ্যালেঞ্জ করে গত ১১ ফেব্রুয়ারি এডভোকেট ইশরাত হাসান হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক। রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম এবং ডেপুটি এটর্নি জেনারেল কাজী জিনাত হক।
রিটকারী এডভোকেট ইশরাত হাসান বলেন,দন্ডবিধির ৪৯৭ ধারা অনুযায়ী কোনো স্ত্রী বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়ালে অভিযুক্ত সেই ব্যক্তির বিরুদ্ধে শাস্তির বিধান রয়েছে। অথচ স্ত্রীর বিরুদ্ধে বিদ্যমান আইনে স্বামীর কিছুই করার নেই। একইভাবে স্বামী বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়ালে স্ত্রী ঐ স্বামীর বিরুদ্ধে বা যার সাথে এ ধরনের সম্পর্কে জড়িত হবে তার বিরুদ্ধে আইনত কোনো প্রতিকার পাবেন না।
তিনি বলেন,উপরন্তু স্বামী যদি কোনো বিধবা বা অবিবাহিত নারীর সাথে এ ধরনের সম্পর্কে জড়িয়ে পড়েন এবং স্ত্রী যদি স্বামীর অনুমতি সাপেক্ষে বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িত হন,তা আইনত বৈধ। আইনটি সংবিধানের ২৭, ২৮ও ৩২ অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক বলে দাবী করেন রিটকারী আইনজীবী। এ কারণে আইনটি চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয় বলে তিনি জানান। রিটে রিটে আইন মন্ত্রণালয়ের আইন সচিব, লেজিসলেটিভ ও ড্রাফটিং বিভাগের সচিবকে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে।
বাসস/এএসজি/ডিএ/এসএস/১৭২০/-আসচৌ