বাজিস-৯ : দিনাজপুর অর্থনৈতিক অঞ্চলের ৮৭ একর জমির দলিল হস্তান্তর

442

বাজিস-৯
দিনাজপুর ইপিজেড-জমি-হস্তান্তর
দিনাজপুর অর্থনৈতিক অঞ্চলের ৮৭ একর জমির দলিল হস্তান্তর
দিনাজপুর, ৮ জুলাই, ২০১৯ (বাসস) : দিনাজপুর অর্থনৈতিক অঞ্চল গড়তে জেলা প্রশাসকের পক্ষে ৮৭ একর জমি নামমাত্র মূল্যে ১ হাজার ১ টাকার বিনিময়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নিকট দলিল সম্পাদনের মাধ্যমে হস্তান্তর করা হয়েছে।
দিনাজপুর জেলা প্রশাসক আজ দিনাজপুর সদর রেজিষ্ট্রি অফিসে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের চেয়ারম্যান বরাবর ৮৭ একর খাস জমি দলিল সম্পাদনের মাধ্যমে হস্তান্তর করেন।
জেলা প্রশাসক জানান, রংপুর বিভাগে ৯টি অর্থনৈতিক অঞ্চল গড়ার প্রস্তাবনা রয়েছে। দিনাজপুর অর্থনৈতিক অঞ্চল গড়তে ৩০৮ দশমিক ৩৯৫০ একর জমির পরিমাণ নির্ধারণ করা হয়। সদর উপজেলার সুন্দরবন মৌজায় সরকারের ৮৭ একর খাস জমি ছিল। ওই জমি বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের বরাবর হস্তান্তর করতে ইতোপূর্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুমোদন নেয়া হয়।
অবশিষ্ট ২২১ দশমিক ৩৯৫০ একর সম্পত্তি ব্যক্তি মালিকানা হওয়ায় ওই জমিগুলো অধিগ্রহণের মাধ্যমে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হবে।
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের উপ-ব্যবস্থাপক আবু লাহেল জানান, জমির দলিল সম্পাদনের মধ্য দিয়ে নবগঠিত দিনাজপুর অর্থনৈতিক অঞ্চল পূর্ণাঙ্গরূপে বাস্তবায়ন কাজের সূচনা হলো। এখন অর্থনৈতিক অঞ্চলের রাস্তা নির্মান, বিদ্যুৎ ও গ্যাস সংযোগ, অবকাঠামো নির্মান, পানি নিস্কাশনের কাজ চলমান থাকবে।
তিনি জানান, যেহেতু দিনাজপুর কৃষি ভিত্তিক এলাকা, সে কারণেই এখানকার প্রতিপাদ্য শ্লোগান চাল-লিচুতে ভরপুর জেলা মোদের দিনাজপুর। এখানকার উৎপাদিত পণ্য সংরক্ষণের জন্য কৃষি ভিত্তিক কলকারখানা স্থাপনের উপর গুরুত্ব দেয়া হবে।
সম্প্রতি এই জেলার হাকিমপুর উপজেলার ইসুবপুর গ্রামে লোহার খনি আবিস্কার হওয়ায় এখানে আয়রন ভিত্তিক কলকারখানা, গার্মেন্টস, টেক্সটাইলসহ উন্নয়নমুখী কলকারখানা গড়তে ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের উৎসাহ প্রদান করা হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জয়নুল আবেদীন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও উন্নয়ন) মোঃ মাহফুজুল আলমসহ দিনাজপুরের প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদাতা/১৭১৫/একেএইচ