ভেনিজুয়েলা সরকারের সাথে আলোচনা ফের শুরু হচ্ছে : গুয়াইদো

322

কারাকাস, ৮ জুলাই, ২০১৯ (বাসস ডেস্ক):ভেনিজুয়েলার স্বঘোষিত অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট জুয়ান গুয়াইদো রোববার বলেছেন, দেশটির বিরোধী দল ও প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সরকারের মধ্যে সংলাপ বারবাডোসে ফের শুরু হতে যাচ্ছে। নরওয়েতে আগের আলোচনা শেষ হওয়ার পর নতুন করে এ আলোচনা শুরু হচ্ছে। খবর এএফপি’র।
নতুন করে শুরু হতে যাওয়া আলোচনার তারিখ উল্লেখ না করে এক বিবৃতিতে গুয়াইদো বলেন,‘নরওয়ের মধ্যস্থতায় সাড়া দিয়ে (বিরোধী দল) স্বৈরশাসনের অবসান বিষয়ে আলোচনা শুরু করতে বারবাডোসে দখলদার সরকারের প্রতিনিধিদের সাথে এক বৈঠকে যোগ দিতে যাচ্ছে।
তবে মাদুরো সরকার জানায়, এ আলোচনা চলতি সপ্তাহে শুরু হবে।
দক্ষিণ আমেরিকার এ দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের সমাধান খুঁজে বের করতে নরওয়ের পৃষ্ঠপোষকতায় দুই সপ্তাহ আগে শুরু করা এক প্রক্রিয়ায় মে মাসের শেষের দিকে প্রথমবারের মতো অসলোতে ভেনিজুয়েলার বিরোধী দলের প্রতিনিধিত্ব করা প্রতিনিধি দল সরাসরি আলোচনায় অংশ গ্রহণ করে।
খাদ্য, ঔষধ এবং অন্যান্য জরুরি পণ্য ও সেবার অভাবের কারণে পাঁচ বছর ধরে চলা অর্থনৈতিক মন্দায় তেল-সমৃদ্ধ ভেনিজুয়েলা চরম সংকটের মুখে পড়েছে।
এদিকে গত জানুয়ারিতে ভেনিজুয়েলায় রাজনৈতিক সংকটের আরো অবনতি হলে জাতীয় পরিষদের স্পিকার গুয়াইদো মাদুরোর শাসনকে চ্যালেঞ্জ করে নিজেকে দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ঘোষণা করেন।
এরপর যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৫০টির বেশি দেশ গুয়াইদোকে ভেনিজুয়েলার অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।
উল্লেখ্য, গত মঙ্গলবার গুয়াইদো বলেছিলেন, ‘হত্যাকারী স্বৈরশাসক’ মাদুরোর সঙ্গে ফের আলোচনার কোন পরিকল্পনা তার নেই। সামরিক অভ্যুত্থানের ষড়যন্ত্রের অভিযোগে নিরাপত্তা হেফাজতে এক কর্মকর্তার মৃত্যুর পর তিনি এমন মন্তব্য করেন।
তবে ওই সময় গুয়াইদো আরো বলেছিলেন, মাদুরোর দখলদার সরকারের বিদায় সহজতর করার লক্ষ্যে নতুন করে আলোচনার ঘোষণা দেয়া হলে ‘আমরা আনুষ্ঠানিকভাবে যোগাযোগ করবো।’
এ প্রেক্ষাপটে চলতি সপ্তাহে বারবাডোসে উভয় পক্ষের মধ্যে আলোচনা শুরু হতে যাচ্ছে।
গত মে মাস থেকে বারবাডোসে তাদের মধ্যে এটি হবে তৃতীয় দফার আলোচনা।