বাসস দেশ-৩৩ : মুদ্রা পাচার রোধে পদক্ষেপ নেয়ায় বাংলাদেশের প্রশংসায় এপিজে

550

বাসস দেশ-৩৩
এপিজে-বাংলাদেশ
মুদ্রা পাচার রোধে পদক্ষেপ নেয়ায় বাংলাদেশের প্রশংসায় এপিজে
ঢাকা, ৭ জুলাই, ২০১৯ (বাসস) : মুদ্রা পাচারের বিরুদ্ধে বেশ কিছু কার্যকর পদক্ষেপের কারণে এ ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি লাভ করায় বাংলাদেশের প্রশংসা করেছে দি এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানি লন্ডারিং (এপিজে)।
তারা জানান, ৯৯ টি কার্যকর পদক্ষেপের মধ্যে বাংলাদেশে বেশিরভাগ ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি লাভ করেছে।
এর মধ্যে রয়েছে আইনের সংশোধন ও প্রয়োগ, বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে এএমএল (মুদ্রা পাচার রোধ) সম্পদ ব্যবস্থাপনা উইং ও মুদ্রা পাচার ও সন্ত্রাসী কর্মকান্ডে অর্থায়নের বিচারে বিশেষ আদালত প্রতিষ্ঠা।
এপিজে’র পারস্পরিক মূল্যায়ন পরিচালক ডেভিড শেননের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আজ অর্থমন্ত্রণালয়ের কৌশলগত বাস্তবায়ন পরিকল্পনা মিশনের সন্ত্রাসী অর্থায়ন (টিএফ) এবং মুদ্রা পাচার (এমএল) রোধে গঠিত জাতীয় সমন্বয় কমিটির সঙ্গে সাক্ষাতকালে এপিজে আজ এই প্রশংসা করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন অর্থ প্রতিষ্ঠান বিভাগের জ্যষ্ঠ সচিব মো. আসাদুল ইসলাম।
এ সময় শেনন বাংলাদেশে যে একশন প্ল্যান নেয়া হয়েছে তার উদ্দেশ্য ও অগ্রগতি সম্পর্কে ব্রিফ করেন এবং এতসংক্রান্ত কর্মপন্থা গ্রহণে বাংলাদেশের প্রশংসা করেন।
আইনমন্ত্রী আনিসুল হক এ সময় বাংলাদেশে মুদ্রা পাচার রোধে সহায়তা করায় এপিজেকে ধন্যবাদ জানান।
তিনি বলেন, সমন্বিত মূল্যায়নটি খসরা মূল্যায়ন প্রতিবেদনের ভিত্তিতে তৈরি করা হয়েছে। খসড়া ডিটেল একশন প্ল্যানটি এনসিসি কতৃক অনুমোদনের পর তা এপিজে’র কাছে জমা দেওয়া হয়।
বাসস/কেইউসি/এসই/২১৪৫/কেএমকে