জাতীয় সংসদ সচিবালয় ও ইউএনডিপি’র মধ্যে ‘কর্মশালা বিষয়ে’ সমঝোতা স্মারক স্বাক্ষরিত

413

ঢাকা, ৭ জুলাই, ২০১৯ (বাসস) : বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় এবং ইউএনডিপি’র মধ্যে ‘কর্মশালা বিষয়ে’ আজ একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বাংলাদেশে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)’র ব্যুরো অব পলিসি এ্যান্ড প্রোগ্রাম সাপোর্টের টিম লিডার চার্লস চওভেলের নেতৃত্বে ইউএনডিপির একটি প্রতিনিধিদল আজ রোববার তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে তাদের উপস্থিতিতে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এবং ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
এর আগে স্পিকার এবং ইউএনডিপির প্রতিনিধিদলের প্রধান বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন এবং সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কর্মশালা বিষয়ে আলোচনা করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ এখন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে কাজ করে যাচ্ছে। সেলক্ষ্যে আগামিকাল ৮জুলাই জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে ৭৫জন মনোনীত সংসদ সদস্যদের অংশ গ্রহণে এসডিজি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, এসডিজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ছাড়াও জলবায়ু পরিবর্তন বিষয়েও কর্মশালার আয়োজন করা যেতে পারে।
এ সময় চার্লস চাউভেল এসডিজি অজর্নে সংসদ সদস্যদের সম্পৃক্ত করার পাশাপাশি জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষিত করতে জাতীয় সংসদের সাথে ইউএনডিপি’র কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।
স্পিকার এ উদ্যোগের প্রশংসা করেন এবং এজন্য সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।
বাংলাদেশের এসডিজি অর্জনে সংসদ সদস্যদের ভূমিকার ওপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, প্রত্যেক সংসদ সদস্যের যথাযথ অংশগ্রহণ তৃণমূল পর্যায়ে এসডিজি’র সাফল্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবে।
ইউএনডিপির অন্যান্য প্রতিনিধি এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।