বাসস ক্রীড়া-১৪ : জয় দিয়ে অবসর নিলেন তাহির, ডুমিনি

206

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-অবসর
জয় দিয়ে অবসর নিলেন তাহির, ডুমিনি
লন্ডন, ৭জুলাই, ২০১৯(বাসস): জয় দিয়েই এক দিনের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করলেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ও জেপি ডুমিনি। চলতি বিশ্বকাপে গতকাল শনিবার ওল্ড ট্রাফোর্ডে অস্ট্রেলিযার বিপক্ষে ১০ রানের জয় দিয়ে ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানান এ দুই তারকা।
ক্যারিয়ারের শেষ ম্যাচে অস্ট্রেলিয়া অধিনায়ক এ্যার ফিঞ্চের গুরুত্বপুর্ন উইকেটটি লাভ করেন। আর শেষ ম্যাচে ডুমিনি করেন ১৪ রান।
১০৭ ওয়ানডে ম্যাচ ক্যারিয়ারে মোট ১৭৩ উইকেট শিকার করেন ৪০ বছর বয়সী তাহির। তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার ৭/৪৫। পক্ষান্তরে ১৯৯ ম্যাচের ক্যারিয়ারে ৮৪.৫৮ ম্ট্রাইক রেটে ডুমিনি করেছেন ৫১১৭ রান। ক্যারিয়ার সেরা ১৬ রানে ৪ উইকেটসহ ৬৯ ওয়ানডে উইকেট শিকারও রয়েছে অফ স্পিনার ডুমিনির ঝুলিতে।
তাহির বলেন,‘ দল হিসেবে আমাদের ভাল অবস্থায় শেষ করার বিষয়ে চিন্তা করা উচিৎ। এভাবে বিদায় অত্যন্ত কস্ট ও আবেগের। বিষয়।’
‘সব সময়ই আমার স্বপ্ন ছিল আন্তর্জাতিক ক্রিকেট খেলার এবং আমার এ যাত্রায় যারা সহযোগিতা করেছেন আমি তাদের সবার কাছে কৃতজ্ঞ। ভিন দেশ থেকে আসার পর তারা আমাকে গ্রহণ করেছে বলেই আজ আমি এখানে। এটা আমার জীবনে একটা বড় মুহূর্ত- আমি সব সময় ক্রিকেট খেলতে চেয়েছি, যতদিন সম্ভব, এবং বিদায় নেয়ার জন্য এটাই সঠিক সময়।’
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ভাল করতে না পারলেও দলের ভবিষ্যত নিয়ে চিন্তিত নন তাহির।
তিনি এলন,‘ দলের ভবিষ্যত নিয়ে আমি চিন্তিত নই- অনেক উঠতি খেলোয়াড় আছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এখানে ানেক মেধাবী ক্রিকেটার আছে তাদের কেবলমাত্র অভিজ্ঞতা দরকার এবং এরপর এমন একটা সময় আসবে যখন সকলে দক্ষিণ আফ্রিকান ক্রিকেট দেখতে চাইবে।’
বাসস/স্বব/১৯৩২/এমএইচসি