বাসস ক্রীড়া-৯ : শীর্ষস্থান ধরে রেখেছেন কোহলি-রোহিত

147

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-র‌্যাংকিং
শীর্ষস্থান ধরে রেখেছেন কোহলি-রোহিত
লন্ডন, ৭ জুলাই, ২০১৯ (বাসস) : দ্বাদশ বিশ্বকাপের লিগ পর্ব শেষ। এবার সেমিফাইনালে লড়াই করার অপেক্ষায় ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ড-নিউজিল্যান্ড। সেমির লড়াই শুরুর আগে ব্যাটসম্যানদের র‌্যাংকিং প্রকাশ করলো ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেখানে নিজেদের অবস্থান ধরে রেখেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও রোহিত শর্মা।
ভারত অধিনায়ক কোহলি শীর্ষে এবং রোহিত রয়েছেন দ্বিতীয় স্থানে। কোহলির রেটিং ৮৯১, রোহিতের ৮৮৫। এবারের আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত। ৮ ইনিংসে ৫টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরিতে ৬৪৭ রান করেছেন তিনি। ৮ ইনিংসে ৫টি হাফ-সেঞ্চুরিতে ৪৪২ রান করেছেন কোহলি। তিনি রয়েছেন রান সংগ্রহের তালিকায় নবমস্থানে।
র‌্যাংকিং-এ বেশি উন্নতি হয়েছে পাকিস্তানের বাবর আজম ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের। চার ধাপ করে এগিয়েছেন তারা। ৮২৭ রেটিং নিয়ে সপ্তম থেকে তৃতীয়স্থানে উঠে এসেছেন বাবর। চলমান বিশ্বকাপে ৮ ইনিংসে ১টি সেঞ্চুরি ও ৩টি হাফ-সেঞ্চুরিতে ৪৭৪ রান করেছেন বাবর।
৭ ইনিংসে ২টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরিতে ৪৮১ রান করেছেন উইলিয়ামসন। তাই শীর্ষ দশে প্রবেশ করেছেন তিনি। ৭৯০ রেটিং নিয়ে অষ্টমস্থানে রয়েছেন উইলিয়ামসন।
আইসিসি’র ব্যাটসম্যানদের র‌্যাংকিং :
র‌্যাংকিং খেলোয়াড় রেটিং
১ বিরাট কোহলি (ভারত) ৮৯১
২ রোহিত শর্মা (ভারত) ৮৮৫
৩ বাবর আজম (পাকিস্তান) ৮২৭
৪ ফাফ ডু-প্লেসিস (দক্ষিণ আফ্রিকা) ৮২০
৫ রস টেইলর (নিউজিল্যান্ড) ৮১৩
৬ ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) ৮০৩
৭ জো রট (্ইংল্যান্ড) ৭৯১
৮ কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) ৭৯০
৯ কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা) ৭৮১
১০ অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া) ৭৭৮
বাসস/এএসজি/এএমটি/১৮২৩/স্বব