বাসস ক্রীড়া-৩ : শাহিন আফ্রিদি পাকিস্তান ক্রিকেটের ভবিষ্যত তারকা : ওয়াসিম আকরাম

147

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-পাকিস্তান
শাহিন আফ্রিদি পাকিস্তান ক্রিকেটের ভবিষ্যত তারকা : ওয়াসিম আকরাম
লন্ডন, ৭ জুলাই, ২০১৯(বাসস/এএফপি) : উঠতি পেসার শাহিন শাহ আফ্রিদির পারফরমেন্সে মুগ্ধ দেশটির সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম। সফলভাবে একটি বিশ্বকাপ মিশন শেষ করায় আফ্রিদির প্রশংসা করে তাকে পাকিস্তানের ভবিষ্যত তারকা হিসেবে অভিহিত করেছেন পেস কিংবদন্তী আকরাম।
লর্ডসে গত শুক্রবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষ ৩৫ রানে ৬ উইকেট নিয়ে বিশ্বকাপে পাকিস্তানে সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েন এ তরুণ পেসার।
শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয় পাওয়া সত্ত্বেও টুর্নামেন্টের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয় পাকিস্তান। পাকিস্তান ও নিউজিল্যান্ড উভয় দলেরই সমান ১১ পয়েন্ট হলেও রান রেটে এগিয়ে থেকে শেষ চার নিশ্চিত হয় কিউইদের।
তবে সেমিতে উঠতে না পারলেও আফ্রিদি ও কয়েকজন উঠতি তারকার চোখ ধাঁধানো পারফরমেন্স দেশটির আগামী দিনে আশার আলো দেখাচ্ছে।
১৯৯২ বিশ্বকাপ জয়ী পাকিস্তান দলের সদস্য ওয়াসিম বলেন, শাহিনের উন্নতি দেখতে পেরে তিনি মুগ্ধ।
বার্তা সংস্থা এএফপিকে সাবেক বাঁ-হাতি তারকা বলেন, ‘অবশ্যই শাহিন ভবিষ্যতের জন্য, আগামী প্রজন্মের জন্য একটি আলোক বর্তিকা।
‘শাহিন কঠোর পরিশ্রমী এবং খুব দ্রুত শিখতে পারে এগুলোই তাকে একটা অবস্থানে নিয়ে যাবে।’
নিজেদের চতুর্থ ম্যাচে টনটনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে শাহিনকে সেরা একাদশে অন্তর্ভুক্ত করে পাকিস্তান। তাকে এত দেরীতে মাঠে নামানোয় বিস্ময় প্রকাশ করেন ওয়াসিম।
তিনি বলেন, ‘শাহিন একজন উইকেট শিকারী বোলার এবং বিশ্বকাপের আগেই তা জানা গেছে। সুতরাং আমি বুঝতে পারছিনা শুরু থেকেই কেন তাকে নামানো হলো না। ’
নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেই মাত্র ২০ বলের মধ্যে তিন উইকেট শিকার করেন শাহিন এবং কলিন মুনেরা, রস টেইলর এবং টম লাথামকে আউট করে নিজের উপস্থিতি জানান দেন তিনি।
আফগানিস্তানের বিপক্ষে ৪৭ রানে ৪ এবং বাংলাদেশের বিপক্ষে ৩৫ রানে ৬ উইকেট শিকার করেন তিনি।
সবচেয়ে কম ১৯ বছর ৯০ দিন বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে পাঁচ উইকেট শিকারের রেকর্ড গড়েন শাহিন। এ ক্ষেত্রে ২০০৩ বিশ্বকাপে কেনিয়ার কলিনস ওবওয়ার ২১ বছর ২১২ দিনের রেকর্ডকে ছাড়িয়ে যান পাকিস্তানী এ বোলার। পাঁচ ম্যাচে ১৬ উইকেট শিকার করা শাহিন বলেন, ‘এমন পারফরমেন্স করতে পেরে আমি আনন্দিত।’
‘তবে আমি এটাও নিশ্চিত যে, এটা কেবলমাত্র শুরু এবং ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিসদের পর্যায়ে যেতে আমাকে আরো অনেক পথ পাড়ি দিতে হবে।’
ওয়াসিমকে আদর্শ মানা পাকিস্তানী অনেক ফাস্ট বোলারের মধ্যে একজন শাহিন।
২০১৭ সালে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে অভিষেক ঘটে ১৯ বছর বয়সী শাহিনের। কায়েদ-এ-আজম ট্রফির একটি ম্যাচে মাত্র ৩৯ রানে ৮ উইকেট শিকার করেন তিনি।
স্বল্প সময়ের মধ্যেই তাকে ওয়াসিম ও অস্টেলিয়ার মিচেল স্টার্কের সঙ্গে তুলনা করা হচ্ছে।
গত বছর এপ্রিলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-২০ সিরিজে পাকিস্তানের হয়ে অভিষেক হয় শাহিনের। তবে তার বড় সাফল্য আসে গত বছর সংযুক্ত আরব আমিরাতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে।
পরপর দুই ম্যাচে তিনি চার উইকেট করে শিকার করেন এবং সিরিজ সেরা নির্বাচিত হন।
পাকিস্তান কোচ মিকি আর্থারের ধারনা ভবিষ্যতে শাহিন সেরা তারকা হবে।
কিছু দিন অস্ট্রেলিয়া দলের কোচের দায়িত্ব পালন করা আর্থার বলেন, ‘আমি স্টার্কের উন্নতি দেখেছে। শাহিন অনেকের চেয়ে ভাল করতে পারে কারন তার মনোবল এবং মেধা আছে।’
বাসস/এএফপি/১৬৩৫/-স্বব