বাসস দেশ-৩১ : বাংলাদেশের সঙ্গে গণমাধ্যম সংক্রান্ত অভিজ্ঞতা বিনিময়ে ইইউ’র প্রতি আহ্বান তথ্যমন্ত্রীর

440

বাসস দেশ-৩১
হাছান-ইইউ-মিডিয়া
বাংলাদেশের সঙ্গে গণমাধ্যম সংক্রান্ত অভিজ্ঞতা বিনিময়ে ইইউ’র প্রতি আহ্বান তথ্যমন্ত্রীর
ঢাকা, ৬ জুলাই, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বাংলাদেশের সঙ্গে প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন গণমাধ্যমে তাদের সর্বোত্তম কাজ ও দিক-নির্দেশনা বিনিময়ের জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)’র প্রতি আহ্বান জানিয়েছেন।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তথ্যমন্ত্রী শুক্রবার ব্রাসেলসে সিনিয়র ইইউ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান।
ব্রাসেলসে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ইইউ’র পক্ষে পররাষ্ট্র, কৌশলগত যোগাযোগ ও মানবাধিকার বিষয়ক কর্মকর্তারা বৈঠকে যোগ দেন।
বৈঠকে মিডিয়া, অনলাইন নিউজ প্ল্যাটফর্ম ও সামাজিক মিডিয়ার ভূমিকা এবং সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা হয়।
তথ্যমন্ত্রী ইইউকে বাংলাদেশে কিভাবে গত এক দশকে মিডিয়ার প্রসার ঘটে সংবাদপত্রের সংখ্যা দ্বিগুণ, টেলিভিশন চ্যানেল তিনগুণ হয়েছে এবং এর পাশাপাশি নিবন্ধনের জন্য কয়েক হাজার আবেদন প্রক্রিয়াধান রয়েছে তা অবহিত করেন।
ইইউ তথ্যমন্ত্রীকে বাংলাদেশের প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়াকে আরো শক্তিশালী করতে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দেয়ার আশ্বাস দেয়।
ইইউ কর্মকর্তারা বাংলাদেশকে ‘দ্রুত উন্নয়নশীল দেশ’ অভিহিত করেন এবং সংবাদ মাধ্যম বিকাশের অনুকূল পরিবেশ সৃষ্টি করার জন্য বর্তমান সরকারের প্রশংসা করেন।
সন্ধ্যায় বেলজিয়াম, ডেনমার্ক, জার্মানি ও নেদারল্যান্ডে বসবাসরত প্রবাসী চট্টগ্রাবাসীরা তথ্যমন্ত্রীর সম্মানে একটি ঐতিহ্যবাহী মেজবানের আয়োজন করে। বন্দরনগরী আন্তোয়ার্পেনে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিপুল লোকসমাগম হয়। মেজবান শেষে একটি সাংষ্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।
বেলজিয়াম ও নেদারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত অনুষ্ঠানে যোগ দেন।
বাসস/সবি/এমকেডি/অনুবাদ-এইচএন/২২০২/আরজি