বাজিস-১০ : পর্যটকদের নিরাপত্তায় ‘গেস্ট ম্যানেজমেন্ট অ্যাপস’ চালু করবে ট্যুরিস্ট পুলিশ

304

বাজিস-১০
চট্টগ্রাম-পর্যটক-নিরাপত্তা
পর্যটকদের নিরাপত্তায় ‘গেস্ট ম্যানেজমেন্ট অ্যাপস’ চালু করবে ট্যুরিস্ট পুলিশ
চট্টগ্রাম, ৬ জুলাই, ২০১৯ (বাসস) : জেলায় সমুদ্র সৈকতে পর্যটকদের নিরাপত্তায় গেস্ট ম্যানেজমেন্ট অ্যাপস, ক্রাইসিস রেসপন্স টিম ও ড্রোন প্রজেক্ট চালু করার পরিকল্পনা নিয়েছে ট্যুরিস্ট পুলিশ।
আজ শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত ‘পর্যটন শিল্পের বিকাশে টুরিস্ট পুলিশের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজ) মোহাম্মদ মুসলিম এ পরিকল্পনার কথা জানান।
ট্যুরিস্ট পুলিশ, চট্টগ্রাম বিভাগের উদ্যোগে আয়োজিত এ মতবিনিময় সভায় চট্টগ্রাম রিজিয়নের টুরিষ্ট পুলিশ সুপার আপেল মাহমুদ, পার্বত্য চট্টগ্রাম রিজিয়নের পুলিশ সুপার সরোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মোহাম্মদ কাজেমিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভায় মোহাম্মদ মুসলিম বলেন, ‘প্রতিবছর বাংলাদেশে বিদেশি পর্যটকের সংখ্যা বাড়ছে। ২০১৮ সালে বাংলাদেশে বিদেশি পর্যটকের সংখ্যা ছিল ১ লাখ ২৫ হাজার। যা ২০১৭ সালে ছিল ৮৫ হাজার এবং ২০১৬ সালে ছিল মাত্র ৪৫ হাজার।
তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশের ট্যুরিস্ট পুলিশের কাছে উন্নত মানের প্রযুক্তি থাকলেও আমাদের প্রযুক্তিগত সীমাবদ্ধতা রয়েছে। পর্যটকদের নিরাপত্তায় দ্রুত সহযোগিতা দেওয়ার জন্য সরকারের কাছে আমরা হেলিকপ্টার চেয়েছেন বলে তিনি জানান।
মোহাম্মদ মুসলিম জানান পর্যটকদের জন্য বিমানবন্দরে হেল্পডেস্ক চালু করার উদ্যোগ নেয়া হচ্ছে। যেসব পর্যটন এলাকায় টুরিষ্ট পুরিশের অফিস নেই সেসব এলাকায় দ্রুত অফিস স্থাপন করা হবে বলে তিনি জানান।
বাসস/জিই/এসকেবি/১৯২৭/এমকে