ভারতীয় সেনা প্রতিনিধি দলের বাংলাদেশ সফর

416

ঢাকা, ৬ জুলাই, ২০১৯ (বাসস) : ভারত ও বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যকার উচ্চ পর্যায়ের প্রতিরক্ষা সহযোগিতার অংশ হিসেবে, ভারতীয় সেনাবাহিনীর ১৫ তরুণ দম্পতি আজ ঢাকা এসে পৌঁছেছেন। প্রতিনিধিদলটি ৬-১২ জুলাই বাংলাদেশ সফর করবেন। এই সফরটি দ্বিপাক্ষিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। ভারতীয় সেনাবাহিনীর মধ্য পর্যায়ের ১৫ জন কর্মকর্তা তাদের স্ত্রী/স্বামীসহ প্রথমবারের মত বাংলাদেশ সফর এলো। বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে প্রতিনিধিদলটি বাংলাদেশে এসেছে।
ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।
ভারতীয় সেনাবাহিনীর এই প্রতিনিধিদলটি আজ শনিবার কলকাতা থেকে বাংলাদেশ সেনাবাহিনীর একটি বিশেষ বিমানে বাংলাদেশে পৌঁছে। সফরকালে প্রতিনিধিদলটি বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন ও মধ্য পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। এছাড়াও প্রতিনিধিদলটি জাতীয় স্মৃতিসৌধ, জাতীয় সংসদ, মুক্তিযুদ্ধ জাদুঘর, বিজয়কেতন জাদুঘর, প্রয়াস, হাতিরঝিল ও কক্সবাজার পরিদর্শন করবেন।
এর আগে, ২০১৮ সালের ২৬ নভেম্বর থেকে ২ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর ২৫ তরুণ দম্পতি দিল্লী, আগ্রা ও কলকাতা সফর করে। সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশ সেনাবাহিনী প্রধান তাঁর প্রথম বিদেশ সফরকালে ভারতীয় সেনাবাহিনী প্রধানকে এ ধরনের সফরের পরামর্শ দেন। এই সফর দুই দেশের অভিন্ন ও সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রেক্ষাপটে মানুষে মানুষে যোগাযোগ বৃদ্ধি করবে এবং দুই সেনাবাহিনীর মধ্যকার সহযোগিতা ও আন্তঃকার্যকারীতা সম্প্রসারণ করবে।