এসডিজি অর্জনে সমাজের কাউকে পেছনে ফেলে রাখা যাবে না : ডেপুটি স্পিকার

256

ঢাকা, ৬ জুলাই, ২০১৯ (বাসস) : ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন,টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে সমাজের কাউকে পেছনে ফেলে রাখা যাবে না।
তিনি বলেন, এসডিজি অর্জন করতে হলে জাতি-ধর্ম-বর্ণগত কারণেও কারো প্রতি বৈষম্য দেখানো উচিত হবে না।
মো. ফজলে রাব্বী মিয়া আজ শনিবার রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে তরুণদের এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তরুণদের সম্পৃক্ত করে সহিংস উগ্রবাদ প্রতিরোধের লক্ষ্যে ‘জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম’ বেসরকারি সংস্থা ‘মানুষের জন্য ফাউন্ডেশনের’ সহায়তায় ‘সম্প্রীতি’ শীর্ষক একটি প্রকল্পের আওতায় এ অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য আরমা দত্ত, পার্লামেন্টারিয়ান ককাস অন চাইল্ড রাইটস’র কো-চেয়ারম্যান ও প্রিপ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান ও মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া।
জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি, দি হাঙ্গার প্রজেক্টের কান্ট্রি ডিরেক্টর ও সুশাসনের জন্য নাগরিক’র (সুজন) সভাপতি ড. বদিউল আলম মজুমদার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
ডেপুটি স্পিকার বলেন, বাংলাদেশের তরুণরা অতীতেও ইতিহাস সৃষ্টি করেছে, ভবিষ্যতে ইতিহাস সৃষ্টি করার সক্ষমতা রাখে।
তিনি বলেন, তরুণরা ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ‘৬৬’র ছয়দফা এবং একাত্তরের মুক্তিযুদ্ধে সাহসিকতার সাথে অংশগ্রহণ করেছিল বলেই আজ বাংলাদেশ স্বাধীন হয়েছে।
ডেপুটি স্পিকার বলেন, অতীতে তরুণ প্রজন্ম যদি পাকিস্তানের মত একটি সুসজ্জিত সামরিক বাহিনীকে শুধু নিজেদের দৃঢ় মনোবল, অকুতোভয় সাহস আর দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে পরাজিত করতে পারে,তাহলে বর্তমান প্রজন্মও এদেশকে সন্ত্রাস, জঙ্গীবাদ ও মাদকমুক্ত একটি সুশৃংখল ও সম্প্রীতির সমাজ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখতে পারবে।
তিনি টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে সমাজের সর্বস্তরের মানুষকে একসাথে সম্পৃক্ত করতে এবং দেশকে উন্নতির শিখরে নিয়ে যেতে তরুণদের এগিয়ে আসার আহবান করেন।