বাসস ক্রীড়া-২ : ‘৩’ থেকে এবারও বের হতে পারলো না বাংলাদেশ

164

বাসস ক্রীড়া-২
ক্রিকেট-বাংলাদেশ
‘৩’ থেকে এবারও বের হতে পারলো না বাংলাদেশ
লর্ডস (লন্ডন), ৬ জুলাই ২০১৯ (বাসস) : বিশ্বকাপ মঞ্চে ‘৩’ জয়ের মধ্যেই আটকে থাকলো বাংলাদেশ ক্রিকেট দল। এই ‘৩’ জয় থেকে বেরই হতে পারলো না টাইগাররা। বিশ্বকাপের মঞ্চে এক আসরে বাংলাদেশের সর্বোচ্চ জয় এখনও ৩টিই। এবারও সেই ৩টি জয় নিয়েই দ্বাদশ বিশ্বকাপ শেষ করলো মাশরাফির দল।
১৯৯৯ সালে প্রথম বিশ্বকাপ খেলতে নামে বাংলাদেশ। ঐবার ৫ ম্যাচ খেলে ২টি জয় ও ৩টি হারের স্বাদ নিয়েছিলো বাংলাদেশ।
২০০৩ সালের আসরে ৬ ম্যাচে অংশ নিয়েও জয়ের স্বাদ নিতে পারেনি বাংলাদেশ। ৫টিতে হারে ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। ১৯৯৯ সালের মত সে বারও গ্রুপ পর্ব থেকে শেষ হয় বাংলাদেশের বিশ্বকাপ মিশন।
২০০৭ বিশ্বকাপে গ্রুপ পর্ব পেরিয়ে সুপার এইটে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। কিন্তু সুপার এইটে থেমে যায় বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। ঐ আসরে ৯ ম্যাচে ৩ জয় ও ৬টি হারের স্বাদ নেয় টাইগাররা।
২০১১ সালে দেশের মাটিতে হওয়া বিশ্বকাপে ৬ ম্যাচ খেলে ৩টি করে জয় ও হারের স্বাদ নেয় বাংলাদেশ। ফলে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয় টাইগারদের।
২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলে বাংলাদেশ। মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে প্রথমবারের মত বিশ্বকাপের আসরে সেমিতে খেলে টাইগাররা। ৭ ম্যাচে ৩টি করে জয়-হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত নিয়ে বিশ্বকাপ শেষ করেছিলো বাংলাদেশ।
১৯৯৯ সালে ২টি, ২০০৩ সালে জয় শুন্য এবং ২০০৭ থেকে ২০১৫ পর্যন্ত ৩টি করে জয় তুলে নেয় বাংলাদেশ।
চলমান বিশ্বকাপে সেই ৩ জয় থেকে বেরিয়ে আসার ভালো সুযোগ তৈরি হয়েছিলো বাংলাদেশের। কারন বিশ্বকাপের সেমিফাইনালের খেলার লক্ষ্য নিয়ে এবার ইংল্যান্ড এন্ড ওয়েলসে আসে টাইগাররা। এজন্য লিগ পর্বে ৯ ম্যাচে অন্তত ৫ বা ৬টি জয় দরকার ছিলো বাংলাদেশের। কিন্তু না, এবারও পারলো না বাংলাদেশ। ৯ খেলায় ৩টি জয়, ৫টি হার ও ১টি পরিত্যক্ত ম্যাচ নিয়ে ২০১৯ সালের বিশ্বকাপ শেষ করে বাংলাদেশ।
ফলে বিশ্বকাপের মঞ্চে ‘৩’ জয় থেকে এবারও বের হতে পারলো না বাংলাদেশ। ছয়টি বিশ্বকাপে অংশ নিয়ে এখন পর্যন্ত ৩৩টি ম্যাচ খেলেছে টাইগাররা। ১১টি জয়, ২০টি হার ও ২টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে বাংলাদেশের।
বাসস/এএসজি/এএমটি/১৫৫৫/স্বব