বাজিস-৫ : শরীয়তপুরে উচ্চ ফলনশীল পাট চাষের উপর মাঠ দিবস

278

বাজিস-৫
শরীয়তপুর- মাঠ দিবস
শরীয়তপুরে উচ্চ ফলনশীল পাট চাষের উপর মাঠ দিবস
শরীয়তপুর, ৫ জুলাই, ২০১৯ (বাসস) : জেলায় উচ্চ ফলনশীল বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) এর বিভিন্ন ‘এগ্রোইকোলজিক্যাল জোনে এ্যাডাপটিভ’ জাতের উপর আজ মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ পাট গবেষণা ইন্সিটিটিউট, ফরিদপুর অঞ্চল এবং শরীয়তপুর কৃষি বিভাগের যৌথ আয়োজনে আজ শুক্রবার দুপুরে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
বিজেআরআই ফরিদপুর অঞ্চলের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মজিবর রহমানের সভাপতিত্বে শরীয়তপুর সদর উপজেলার রুদ্রকর ইউনিয়নের চরলক্ষি নারায়ণ গ্রামের বোরহানউদ্দিনের বাড়িতে অনুষ্ঠিত এ মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন বিজেআরআই,ঢাকা-এর পরিচালক (কৃষি) ড. মো. মুজিবুর রহমান।
বিশেষ অতিথি ছিলেন- শরীয়তপুর কৃষি বিভাগের উপপরিচালক মো. রিফাতুল হোসাইন, শরীয়তপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলমগীর হোসেন।
মাঠ দিবসের এই কর্মসূচিতে শতাধিক পাটচাষি অংশগ্রহণ করেন।
বক্তারা উচ্চ ফলনশীল বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) এর বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।তারা বলেন, এ জাতের পাটের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে- একশ’ দিন থেকে ১১৫ দিনের মধ্যে ফলন পাওয়া যায় এবং আগাম জমি খালি হয়ে যায়। ফেলে তখন কৃষক অন্য ফসল আবাদ করতে পারে।
তারা আরও জানান, প্রচলিত জাতের চেয়ে এই জাতের হেক্টর প্রতি ফলন ১৫ থেকে ২০ শতাংশ বেশি এবং পাটের আঁশের গুনগতমানও ভালো।ফলে কৃষকদের জন্য এই পাট চাষ লাভজনক।
বাসস/সংবাদদাতা/২০০৮/এমকে