বাসস ক্রীড়া-৬ : সেমিতে অস্ট্রেলিয়াকে এড়াতে পয়েন্ট তালিকার শীর্ষ স্থানে চোখ ভারতের

132

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-বিশ্বকাপ
সেমিতে অস্ট্রেলিয়াকে এড়াতে পয়েন্ট তালিকার শীর্ষ স্থানে চোখ ভারতের
লন্ডন, ৫ জুলাই, ২০১৯ (বাসস) : আইসিসি দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপের ৪৪তম ও দিনের প্রথম ম্যাচে আগামীকাল উপমহাদেশের দুই দলের লড়াইয়ে মুখোমুখি হবে ভারত ও শ্রীলংকা। ম্যাচে জয় দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শেষ করতে চাইবে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া লংকানরা। পক্ষান্তরে ফর্মের তুঙ্গে থাকা ভারতীয় দল এ ম্যাচে জয়ী হয়ে পয়েন্ট তালিকার শীর্ষ স্থান নিশ্চিত করে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়া থেকে বিরত থাকতে চাইবে। লীডসে বাংলাদেশ সময় সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।
তবে সেমিফাইনালের আগে শেষ ম্যাচটি দিয়ে ভারতীয় দল তাদের মিডল অর্ডারের কিছু সমস্যা সমাধোনের চেষ্টা করবে। কেননা দলটির মিডল অর্ডার এখনো জ্বলে উঠতে পারেনি। চলতি বিশ্বকাপে মন্থর ব্যাটিংয়ের জন্য প্রতিনিয়তই সমালোচনা শুনতে হচ্ছে এমএস ধোনিকে। একই কারণে সমালোচনা শুনতে হচ্ছে কেদার যাদবকেও। যে কারণে গত ম্যাচে তার পরিবর্তে সুযোগ দেয়া হয় উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ কার্তিককে। তবে বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে কার্তিকও ভাল কিছু করতে ব্যর্থ হয়েছেন এবং দলটির মিডল অর্ডার সমস্যার সমাধান হয়নি।
ইতোমধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। সুতরাং শ্রীলংকার বিপক্ষ জয় পেলে এবং ইতোমধ্যেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া দক্ষিণ আফ্রিকার কাছে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়া পরাজিত হলে তালিকার শীর্ষে উঠবে ভারত।
সুতরাং সেমিফাইনালে সম্ভাব্য প্রতিপক্ষ নিউজিল্যান্ডকে পেতে এ ম্যাচে লংকার বিপক্ষে জয় পেতে মরিয়া থাকবে ভারত। ফর্মের তুঙ্গে থাকা স্বাগতিক বিপজ্জনক ইংল্যান্ডের চেয়ে নিউজিল্যান্ডকে মোকাবেলাটা বিরাট কোহলির দলের জন্য অপেক্ষাকৃত সহজ হবে।
মিডল অর্ডার সমস্যার সমাধান না হওয়ায় ভারতীয় টিম ম্যানেজমেন্টকে তাদের প্লান এ’ টপ অর্ডারের ওপর বেশি নির্ভর করতে হচ্ছে এবং সাফল্য পাচ্ছে। ভাইস ক্যাপ্টেন রোহিত শর্মা চার সেঞ্চুরিসহ এ পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রহকারী এবং অধিনায়ক কোহলি এখনো প্রত্যাশা পুরনে ব্যর্থ হলেও পাঁচ হাফ সেঞ্চুরিতে চারশর বেশি রান করেছেন।
এমন অবস্থায় শ্রীলংকান পেসার লাসিথ মালিঙ্গার বোলিং ভিন্নতা এবং স্লোয়ার ডেলিভারির সামনে ডেথ ওভারে পরীক্ষার সুবর্ন সুযোগ পাচ্ছেন ধোনি।
বিশ্বকাপে এ পর্যন্ত বেশ ভাল বোলিং করছেন শ্রীলংকান অফ স্পিনার ধনঞ্জয়া ডি সিলভা। এ পর্যন্ত তিনি যে কয়টি ম্যাচ খেলেছেন তাতে তার ইকোনোমি রেট পাঁচ এর মত। ধোনি যদি মিডল অর্ডারে ডি সিলভার বিপক্ষে বেশি বল খেলার সুযোগ পায় এবং কিছু রান করতে পারে তবে সেটা সাবেক অধিনায়কের আত্মবিশ্বাস বাড়াতে সহায়ক হবে।
বাঁ-হাতি অর্থোডক্স বোলারদের বিপক্ষে ধোনির দুর্বলতা থাকায় লংকার অধিনায়ক দিমুথ করুনারতেœ হয়তোবা মিলিন্দা সিরিবর্দেনেকে ব্যবহার করতে পারে।
তবে যেভাবেই বিচার করা হোকনা কেন লংকানদের বিপক্ষে সহজ জয়ের কথা ভাবলে ভুল করবে ভারত।
স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে জয় পেয়ে এখন অনেক বেশি আত্মবিশ্বাসী শ্রীলংকা। ভারতের বিপক্ষেও তারা ভাল করার বিষয়ে আশাবাদী থাকবে।
সর্বশেষ ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ইংল্যান্ডের মাটিতে মুখোমুখি হওয়া ম্যাচে ভারতকে হারিয়েছিল লংকানরা।
ভারতের ৩২১/৬ রানকে সাত উইকেট হাতে রেখেই জিতেছিল শ্রীলংকা। যেহেতু লংকানদের দেশে ফেরা নিশ্চিত হয়ে গেছে তাই সর্বশক্তি নিয়োগ করে আবারো চ্যাম্পিয়ন্স ট্রফির পুনরাবৃত্তি ঘটাতে চাইবে করুণারতেœর দলটি।
ব্যাটিং নিয়ে লংকানদের সমস্যা সবারই জানা আছে তবে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে পরাজিত হওযার পর তাদের বেশ উন্নতি হয়েছে।
দল:
ভারত: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, জসপ্রিত বুমরাহ, যুজবেন্দ্রা চাহাল, শিখর ধাওয়ান এমএস ধোনি, রবীন্দ্র জাদেজা, কেদার যাদব, দিনেশ কার্তিক, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামি, হার্ডিক পান্ডিয়া, কেএল রাহুল, বিজয় শংকর।
শ্রীলংকা: দিমুথ করুনারতেœ(অধিনায়ক), কাসুন নাজিথা,আবিস্কা ফার্নান্দো,লাহিরু থিরিমান্নে, কুসল পেরেরা, কুসল মেন্ডিজ, এ্যাঞ্জেলো ম্যাথুজ, ধনঞ্জয়া ডি সিলভা, জীবন মেন্ডিজ, থিসারা পেরেরা, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা, সুরাঙ্গা লাকমাল, মিলিন্দা সিরিবর্দেনে, জেফরে বান্দারসে।
বাসস/১৬৪৬/স্বব