আফগানিস্তানকে হারাতে সহায়তা করল গেইলের বোলিং

239

লিডস (ইউকে), ৫ জুলাই, ২০১৯ (বাসস/এএফপি) : ব্যাট হাতে ব্যর্থ হলেও বল হাতে ঠিকই ওয়েস্ট ইন্ডিজকে ব্রেকথ্রুএনে দিয়েছিলেন ক্রিস গেইল। ফলে বৃহস্পতিবার বিশ্বকাপ ক্রিকেটের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে ২৩ রানে হারাতে সক্ষম হয় ক্যারিবয়রা। এটি ছিল আসরে তাদের দ্বিতীয় জয়।
প্রথমে ব্যাট হাতে আফগানিস্তানের বিপক্ষে ৩১১ রান করেও স্বস্তি পায়নি ওয়েস্ট ইন্ডিজ। জবাবে তাদের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করেছে আফগানিস্তান। যদিও শেষ পর্যন্ত সামান্য ব্যবধানে পরাজিত হতে হয় তাদের।
এটি ছিল ৩৯ বছর বয়সি গেইলের শেষ বিশ্বকাপ। ব্যাট হাতে ওপেনিংয়ে ব্যর্থ হলেও অফ ব্রেক বোলিং দিয়ে তিনি কুপোকাত করেছেন ম্যাচে আফগানিস্তানের সর্বোচ্চ রান সংগ্রহকারী ইকরাম আলী খিলকে। দুর্দান্ত ব্যাটিং দিয়ে দল নিয়ে দুর্বার গতিতে জয়ের দিকে এগিয়ে যাওয়া এই আফগান তরুণ তারকাকে ৮৬ রানেই এলবিডব্লু’র ফাঁদে ফেলে বিদায় করেন গেইল। এতে স্বস্তি ফিরে আসে ক্যারিবীয় শিবিরে। ৩৬তম ওভারে বোলিং করতে এসে গেইল ওভারের তৃতীয় বলেই ভয়ঙ্কর হয়ে উঠা খিলকে ফিরিয়ে দেন।
খেলা শেষে উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার বলেন, ‘শেষ পর্যন্ত জয় পেয়ে ভাল লাগছে। কেননা তারা বেশ কঠিন প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছে। তিন বিভাগেই ধারাবাহিকতার অভাবে পুরো টুর্নামেন্টে আমরা পিছিয়ে ছিলাম। আমাদের ফিল্ডিংয়ে আরো অনেক উন্নতি করতে হবে।’
আফগানিস্তানের বিপক্ষে জয় পাওয়া সত্বেও দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা পয়েন্ট তালিকায় তলানীর দ্বিতীয় স্থানেই রয়ে গেছে। দ্বিতীয়বারের মত বিশ্বকাপে অংশ নিতে আসা আফগানিস্তান এর আগে ভারতও পাকিস্তানের বিপক্ষে বেশ কাছাকাছি এসে পরাজিত হয়েছে। ফলে শেষ পর্যন্ত টুর্নামেন্টের গ্রুপ পর্বের ৯ ম্যাচের সবক’টিতে হেরে তলানীর দল হিসেবে শূণ্য হাতেই দেশে ফিরতে হচ্ছে তাদের।
এই আসর থেকে দারুণ অভিজ্ঞতা নিয়েই ঘরে ফিরছে আফগানিস্তান। তবে তাদের জন্য চিন্তার বিষয় হচ্ছে ব্যাটিং সামর্থ্য ও মান সম্পন্ন সিম বোলারের ঘাটতি। অধিনায়ক গুলবাদিন নাইব বলেন, বিশ্বকাপ থেকে তারা অনেক কিছু শিখেছেন। উন্নতির জন্য এখনো অনেক জায়গা রয়ে গেছে। তিনি বলেন, ‘এই টুর্নামেন্ট থেকে আমি অনেক কিছু শিখেছি। তবে ফিটনেস হচ্ছে বড় বিষয়। যেটি নিয়ে ছেলেদের সংগ্রাম করতে হয়েছে। চাপে থাকা আমাদের এই দক্ষতা নিয়ে আরো কাজ করতে হবে।’