বাসস ক্রীড়া-৬ : সেমির আশা ভুলে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের ভাল খেলা দরকার : শোয়েব আখতার

177

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট বিশ্বকাপ
সেমির আশা ভুলে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের ভাল খেলা দরকার : শোয়েব আখতার
লন্ডন, ৪ জুলাই, ২০১৯ (বাসস) : ইংল্যান্ড এন্ড ওয়েলসে চলমান বিশ্বকাপে পাকিস্তান দলের ‘ক্রিকেট মানে’ হতাশা প্রকাশ করেছেন দেশটির সাবেক পেসার শোয়েব আখতার।
টুর্নামেন্টে সেমিফাইনালের আশা ভুলে গিয়ে বরং গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে সরফরাজ আহমেদের দলকে ভাল খেলার আহ্বান জানিয়েছেন সাবেক এ পেসার।
স্বাগতিক ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ভারত ইতোমধ্যেই টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত করেছে। এমনকি গ্রুপ পর্বের শেষ ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে পরাজিত হওয়ার পর নিউজিল্যান্ডও অনেকটাই নক আউট পর্ব নিশ্চিত করেছে। এমন অবস্থায় আগামীকাল নিজেদের গ্রুপ পর্বে শক্তিশালী বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে ১৯৯২ চ্যাম্পিয়ন পাকিস্তান। সেমিফাইনালে যেতে এ ম্যাচে বাংলাদেশকে যে ব্যবধানে হারাতে হবে সেটা কোনভাবেই সরফরাজের দলের পক্ষে সম্ভব নয়।
নিজের ইউটিউব চ্যানেলে আখতার বলেন, ‘চলতি বিশ্বকাপে খেলা ক্রিকেটের মান নিয়ে আমি সন্তুষ্ট নই।’
‘ক্রিকেটের মান অনেক নিচে নেমে গেছে। খুব সহজেই রান করা যাচ্ছে। ১৯৯০ এবং ২০০০ দশকের শুরুর দিকের পেস কিংবা স্পিন বোলারদের যে মান ছিল এখনকার বোলাররা সেই মানের নয়।’
তিনি আরো বলেন, ‘এখন তিনটি পাওয়ার প্লে এবং দুটি নতুন বলের ব্যবহার হচ্ছে, যা রান করতে সহজ করে দিয়েছে।’
নিউজিল্যান্ডকে ১১৯ রানে হারিয়ে ইংল্যান্ডের সেমিফাইনাল নিশ্চিত করা বুধবারের ম্যাচ প্রসঙ্গে আখতার বলেন, ব্ল্যাকক্যাপরা ‘এ্যামেচারের’ মত খেলেছে।
আখতার বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের খেলার ধরনে আমি হতাশ হয়েছি। তারা কোন প্রকার লড়াই না করে ইংল্যান্ডের কাছে অসহায় আত্মসমর্পণ করেছে। তারা এ্যাচোরের মত খেলেছে। মানসম্পন্ন ক্রিকেট খেলেনি।’
এ ম্যাচে নিউজিল্যান্ড হারলেও তারাই সেমিতে যাচ্ছে। সেমিফাইনালে যেতে হলে পাকিস্তানের যে রান রেট দরকার সেটা অসম্ভব।
৪৩ বছর বয়সী আখতার মনে করেন এবারের বিশ্বকাপে হতাশাজনক পারফরমেন্সের জন্য অন্য কাউকে নয়, পাকিস্তান দল নিজেরাই দায়ী।
তিনি বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি আমাদের খুব বেশি ভুগিয়েছে। এরপর শ্রীলংকার ম্যাচটি হয়েছে পরিত্যক্ত। তারপর তারা অস্ট্রেলিয়ার কাছে হেরেছে, যেটি তাদের জেতা উচিৎ ছিল। এই তিনটি ম্যাচ পাকিস্তানের জন্য কঠিন করে দিয়েছে। তারা নিজেরাই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। তাদের পরাজয়ের জন্য অন্য কেউ দায়ী নয়।
তবে তিনি চান সেমির ভাবনা বাদ দিয়ে আগামীকাল লর্ডসে বাংলাদেশের বিপক্ষে গ্রুপ পর্বে শেষ ম্যাচে নিজেদের গৌরবের জন্য ভাল খেলুক সরফরাজ আহমেদের দল। তবে কাজটা সহজ হবেনা সেটাও মানছেন আখতার। কেননা বাংলাদেশ এখন অনেক শক্তিশালী দল। তাছাড়া সর্বশেষ কিছু দিনের পারফরমেন্সে পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। চলতি বিশ্বকাপেও বড় বড় দলকে হারিয়েছে টাইগাররা।
তিনি বলেন, ‘এখনো সব কিছু শেষ হয়ে যায়নি। আমাদের গৌরবের জন্য বাংলাদেশের বিপক্ষে ভাল খেলতে হবে। পরাজয়ের মধ্য দিয়ে বিদায় না নেয়ার বিষয়টি পাকিস্তানকে নিশ্চিত করতে হবে এবং বাংলাদেশের বিপক্ষে তাদের ভাল ক্রিকেট খেলতে হবে।’
বাসস/১৭৩৫/স্বব