বাজিস-৫ : নওগাঁয় সামাজিক নিরাপত্তা খাতে গত অর্থ বছরে ১২২ কোটি ৮৬ লাখ টাকা বিতরণ

199

বাজিস-৫
নওগাঁ-টাকা বিতরণ
নওগাঁয় সামাজিক নিরাপত্তা খাতে গত অর্থ বছরে ১২২ কোটি ৮৬ লাখ টাকা বিতরণ
নওগাঁ ৪ জুলাই, ২০১৯ (বাসস) : জেলায় বিগত ২০১৮-১৯ অর্থ বছরে সমাজসেবা অধিদপ্তর সামাজিক নিরাপত্তামূলক বিভিন্ন কর্মসূচিতে মোট ১২২ কোটি ৮৬ লাখ ৫ হাজার ৬শ’ টাকা বিতরণ করেছে।
সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক নূর মোহাম্মদ জানিয়েছেন, ২০১৮-’১৯ অর্থ বছরে জেলার ১১টি উপজেলায় মোট ১ লাখ ৪০ হাজার ২৬৮ জন উপকারভোগীর মধ্যে এ অর্থ বিতরণ করা হয়েছে।
সূত্রমতে, এ অর্থ বছরে হাসপাতাল সমাজসেবা কার্যালয়ের চিকিৎসা সেবা খাতে ৩ হাজার ১৪০ জন উপকারভোগীর মধ্যে ১৬ লাখ ৫০ হাজার টাকা মূল্যের রক্তদান, ওষুধ. চশমা ও ক্র্যাচ প্রদান করা হয়েছে।
জেলার ৩ হাজার ৯৬ জন মুক্তিযোদ্ধাকে জন প্রতি মাসিক ১০ হাজার টাকা হিসেবে বিগত আর্থিক বছরে মোট ভাতা প্রদান করা হয়েছে ৩৭ কোটি ১৫ লাখ ২০ হাজার টাকা।
বয়স্ক ভাতা খাতে ৭৬ হাজার ৫৮১ জন উপকারভোগীর মধ্যে বয়স্কভাতা বিতরণ করা হয়েছে ৪৫ কোটি ৯৪ লাখ ৮৬ হাজার টাকা।
জেলায় ৩৪ হাজার ১৭৬ জন বিধবাকে মাসিক ৫শ’ টাকা হিসেবে বিগত আর্থিক বছরে মোট ২০ কোটি ৫০ লাখ ৫৬ হাজার টাকা বিধবা ভাতা বিতরণ করা হয়েছে।
১৯ হাজার ২৪১ জন প্রতিবন্ধীকে প্রতি মাসে ৭শ’ টাকা হিসেবে মোট ১৬ কোটি ১৬ লাখ ২৪ হাজার ৪শ’ টাকা অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা বিতরণ করা হয়েছে।
এ বছর জেলায় ১ হ্জাার ৬৬৮ জন প্রতিবন্ধী শিক্ষার্থীর মধ্যে শিক্ষা উপবৃত্তি হিসেবে ১ কোটি ২৬ লাখ ৫০ হাজার ৪শ’ টাকা বিতরণ করা হয়েছে।
জেলায় এ বছর মোট ১ হাজার ৭৮২ জন দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীকে জন প্রতি মাসিক ৫শ’ টাকা হিসেবে মোট ১ কোটি ৬ লাখ ৯২ হাজার টাকা ভাতা হিসেবে বিতরণ করা হয়েছে।
দলিত, হরিজন ও বেদে সম্প্রদায়ের ১৫১ জন শিক্ষার্থীদের ৭ লাখ ২ হাজার টাকা উপবৃত্তি বিতরণ করা হয়েছে।
জেলার মোট ৫৯ জন হিজড়া জনগোষ্ঠীর প্রত্যেককে মাসিক ৬শ’ টাকা হিসেবে এ বছর মোট ৪ লক্ষ ২৪ হাজার ৮শ’ টাকা বিতরণ করা হয়েছে।
জেলায় হিজড়্ াজনগোষ্ঠীর ৮ জন শিক্ষার্থীকে উপবৃত্তি হিসেবে ৩৭ হাজার ৮শ’ টাকা বিতরণ করা হয়েছে।
এ আর্থিক বছরে জেলার ৩শ’ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের উপকারভোগীদের প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ১৫ লাখ টাকা এককালীন অনুদান হিসেবে প্রদান করা হয়েছে।
ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, ষ্ট্রোকে প্যারালাইজড ও জন্মগত হৃদরোগীদের আর্থিক সহায়তা খাতে জেলায় মোট ৬৬ জনের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে মোট ৩৩ লাখ টাকা বিতরণ করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/১৩৪৫/নূসী