পার্কিং-এর জায়গায় গড়ে ওঠা স্থাপনা ভেঙ্গে ফেলতে হাইকোর্টের নির্দেশ

254

ঢাকা, ৩ জুলাই ২০১৯ (বাসস): হাইকোর্ট রাজধানীতে যানজট কমাতে পার্কিং প্লেসে গড়ে ওঠা ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন অবৈধ স্থাপনা ছয় মাসের মধ্যে উচ্ছেদ করার নির্দেশ দিয়েছে।
জনস্বার্থে আনা এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ এ রায় ঘোষণা করে।
আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ এবং রাজউকের পক্ষে ছিলেন ইমাম হাসান।
রায়ের পর আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, ভবন নির্মাণের পরিকল্পনায় রাজউক থেকে পার্কিং প্লেসের অনুমোদন নেয়া হয়। কিন্তু নির্ধারিত জায়গায় পার্কিং প্লেস নির্মাণ না করে ভবন মালিকরা ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করছেন কিংবা ভাড়া দিচ্ছেন। এতে রাস্তায় গাড়ি পার্কিং করতে হচ্ছে। সৃষ্টি হচ্ছে ভয়াবহ যানজট। বিষয়টি উল্লেখ করে পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) জনস্বার্থে একটি রিট পিটিশন দায়ের করে। ওই রিটের আলোকে ইতোপূর্বে হাইকোর্ট রুল জারি করে। রুলের শুনানি নিয়ে আজ রুল যথাযথ (এ্যাবসিলিউট) ঘোষণা করে আদালত রায় দিয়েছে।
তিনি জানান, রায়ে ভবন মালিকদের আগামী ৩০ দিনের মধ্যে পার্কিং প্লেসের অবৈধ স্থাপনা সরিয়ে নেয়ার আহ্বান জানিয়ে একটি ইংরেজি ও একটি বাংলা পত্রিকায় বিজ্ঞাপন দিতে রাজউককে নির্দেশ দেয়া হয়েছে। ঢাকার সব এলাকায় মাইকিং করে নির্দেশনার বিষয়ে জানাতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ভবন মালিকরা অবৈধ স্থাপনা সরিয়ে না নিলে উচ্ছেদ অভিযান পরিচালনা করতে বলেছে আদালত। উচ্ছেদ অভিযানে যে ব্যয় হবে, তা ভবন মালিকদের পরিশোধ করতে হবে। পাশাপাশি তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতেও বলা হয়েছে।
মনজিল মোরসেদ জানান, রায়ে সিটি কর্পোরেশনকে বলা হয়েছে, রাস্তায় গাড়ি পার্কিংয়ের অনুমতি দিতে পারবে না।
নির্দেশনা পালন শেষে আগামী তিন মাসের মধ্যে সংশ্লিষ্টদের আদালতে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।