বাসস ক্রীড়া-১৬ : বিশ্বকাপে লক্ষ্য পূরণের জন্য মরিয়া পাকিস্তান কোচ আর্থার

163

বাসস ক্রীড়া-১৬
ক্রিকেট-বিশ্বকাপ-বাংলাদেশ-পাকিস্তান
বিশ্বকাপে লক্ষ্য পূরণের জন্য মরিয়া পাকিস্তান কোচ আর্থার
লন্ডন, ৩ জুলাই, ২০১৯ (বাসস/এএফপি) : বাংলাদেশকে হারিয়ে বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলার কর্তৃত্ব নিজেদের হাতে তুলে নিতে মরিয়া পাকিস্তানের কোচ মিকি আর্থার। শুক্রবার লর্ডসে অনুষ্ঠিত হবে দুই দলেরই গ্রুপ পর্বের শেষ ম্যাচটি।
ভারতের বিপক্ষে ইংল্যান্ডের জয় এমনিতেই পাকিস্তানের শেষ চারের পথকে কঠিন করে তুলেছে। নিউজিল্যান্ডের বিপক্ষে যদি স্বাগতিক দল ফের জয় পায়, তাহলে হয়তো পাকিস্তনীদের সেই স্বপ্ন একেবারেই শেষ হয়ে যাবে।
আর্থার বলেন, ‘ভারত যেভাবে খেলল, তাতে এটিই দাঁড়াচ্ছে যে আমরা খেলার ভবিষ্যৎ নিয়ন্ত্রণ করতে পারব না। আমি তাদের খেলাটি ভালভাবেই দেখেছি। ভারতীয়দের ব্যর্থতায় আমি হতাশ হয়েছি। কারণ ওই ম্যাচের ফলাফলে সবার পথই উন্মুক্ত হতে পারতো। এখন শুক্রবার আমাদেরকে নিজেদের সুযোগটি নিজেদের হাতে তুলে নিতে হবে।’
আর্থারের প্রত্যাশা চেষ্টার লী স্ট্রিটে (আজ চলমান) নিউজিল্যান্ড পরপর দুই ম্যাচের হার থেকে বেরিয়ে ইংলিশদের হারাতে পারবে। যার ভিত্তিতে শুক্রবার লর্ডসে বাংলাদেশকে হারিয়ে পাকিস্তান সেমি-ফাইনালে খেলার দরজা খুলে নিবে।
আর্থার বলেন, ‘নিউজিল্যান্ড আমাদের জন্য এই কাজটি করবে। এই মুহূর্তে পাকিস্তানের সংগ্রহ ৯ পয়েন্ট। ইংল্যান্ড তাদের চেয়ে এক এবং নিউজিল্যান্ড দুই পয়েন্টে এগিয়ে রয়েছে। তিনটি দলেরই একটি করে ম্যাচ হাতে আছে।
পাক কোচ বলেন, ‘নিউজিল্যান্ড যদি জয়লাভে ব্যর্থ হয়, তাহলে আমরা আশা করব বড় ব্যবধানে জয়লাভ করবে ইংল্যান্ড। তখনই আমরা হিসাব করে নেব নেট রান রেট কত অর্জন করতে হবে। সম্ভবত সেটি খুব বড় অংকের হবে।’
পাকিস্তান বিশ্বকাপের শুরুটা করেছিল বিপর্যয় দিয়ে। ১০৫ রানেই তাদের অল আউট করে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। জবাবে তারা মাত্র ১৩.৪ ওভারেই জয়ের লক্ষ্যে পৌছে গিয়েছিল। নটিংহ্যামের ওই ম্যাচে ৭ উইকেটে পরাজিত পাকিস্তান দলের কোচ বলেন,‘আমরা যখন টুর্নামেন্টের পেছনের কথা ভাবি তখন ওয়েস্ট ইন্ডিজের কাছে ওই পরাজয়টি আমাকে দারুনভাবে পীড়া দেয়।
টুর্নামেন্টের শুরুতে ওই খেলাটিই ছিল গুরুত্বপুর্ন। আমাদেরকে ওই ম্যাচে অবশ্যই সঠিক খেলাটির প্রয়োজন ছিল, যা আমরা পারিনি। এখন সেটি আমাদের ভোগাচ্ছে।’
দ্বিতীয় ম্যাচেই ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছিল পাকিস্তান। তবে আর্থারের মতে শ্রীলংকার সঙ্গে ব্রিস্টলের ম্যাচটি বৃষ্টির কারণে পন্ড হওয়ায় তাদের সুযোগটি নষ্ট হয়েছে। পাকিস্তান কোচ বলেন, ‘ইংল্যান্ডকে হারিয়ে আমরা যে প্রেরণা পেয়েছিলাম বৃষ্টিতে সেটি ধুয়ে গেছে। ফলে আমাদেরকে ফের নতুন করে যাত্রা শুরু করতে হয়েছে। কিন্তু এখানে ট্রেনের দরজাটি রুদ্ধ। সুতরাং এটি আমাদের জন্য হতাশার বিষয়।’
দক্ষিন আফ্রিকা, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে পরপর জয় নিয়ে সেমি-ফাইনালের সম্ভাবনা ফিরে পাবার আগে অস্ট্রেলিয়া ও চিরর প্রতিদ্বন্দ্বি ভারতের কাছেও পরাজিত হয়েছে পাকিস্তান।
বাসস/এএফপি/এমএইচসি/১৯৩৫/স্বব