বাসস ক্রীড়া-৪ : রাশিয় থেকে দেশে ফেরত গেলেন ক্রোয়েশিয়ান কালিনিচ

168

বাসস ক্রীড়া-৪
ফুটবল-বিশ্বকাপ
রাশিয় থেকে দেশে ফেরত গেলেন ক্রোয়েশিয়ান কালিনিচ
রোসচিনো, ১৯ জুন ২০১৮ (বাসস/এএফপি) : পিঠের ইনজুরির কারণে বিশ্বকাপ দল থেকে বিদায় নিয়েছেন ক্রোয়েশিয়ার এসি মিলানের স্ট্রাইকার নিকোলা কালিনিচি। কোচ জøাটকো ডালিচ এই তথ্য নিশ্চিত করেছেন।
শনিবার নাইজেরিয়ার বিপক্ষে ২-০ গোলের জয়ের ম্যাচটিতে কালিনিচ বদলী বেঞ্চে থাকলেও খেলার সুযোগ পাননি। ক্রোয়েশিয়ান গণমাধ্যম অবশ্য দাবী জানিয়েছে মূল একাদশে সুযোগ না পাওয়ায় বদলী হিসেবে কালিনিচ খেলতে অস্বীকৃতি জানিয়েছেন। এজন্য ক্ষুব্ধ টিম ম্যানেজমেন্ট তাকে দেশে ফেরত পাঠিয়েছে।
যদিও রোসচিনোতে ক্রোয়েশিয়ার বেস ক্যাম্পে অনুশীলনের আগে এক সংক্ষিপ্ত বিবৃতিতে ডালিচ জানিয়েছেন ইনজুরির কারণেই কালিনিচ ক্রোয়েশিয়া ফিরে গেছেন। ডালিচ বলেন, ‘নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচের সময় কালিনিচ ওয়ার্ম আপ করেছেন এবং দ্বিতীয়ার্ধে তার মাঠে নামার কথা ছিল। কিন্তু পিঠের ইনজুরির সমস্যার কারনে তিনি খেলতে প্রস্তুত নয় বলে জানিয়েছিলেন। একই ঘটনা ঘটেছিল ইংল্যান্ডে ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচে। আমি ঠান্ডা মাথায় এটা মেনে নিয়েছি। যেহেতু আমার দলে ফিট খেলোয়াড়ের প্রয়োজন রয়েছে সে কারনেই আমি আমার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।’
জাতীয় দলের হয়ে কালিনিচ ৪২ ম্যাচে ১৫টি গোল করেছেন। যার মধ্যে বাছাইপর্বে তার তিনটি গোলে ক্রোয়েশিয়ার রাশিয়ার টিকিট নিশ্চিত করে। যদিও নাইজেরিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে তার পরিবর্তে ডালিচ হফেনহেইম স্ট্রাইকার আন্দ্রেজ ক্রামারিচ ও জুভেন্টাসের মারিও মানজুকিচের ওপর আস্থা রেখেছিলেন। ডালিচের এই সিদ্ধান্তকে সঠিক প্রমান করে ক্রামারিচের শট নাইজেরিয়ার ওগেনেকারো এতেবোর আত্মঘাতি গোলে পরিণত হয়। পরে মানজুকিচের আদায় করা পেনাল্টি থেকে লুকা মড্রিচ দলের জয় নিশ্চিত করেন।
বৃহস্পতিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়া গ্রুপের ফেবারিট আর্জেন্টিনার মোকাবেলা করবে। প্রথম ম্যাচে ছোট দল আইসল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে গতবারের রানার্স-আপ আর্জেন্টিনা অনেকটাই পিছিয়ে রয়েছে। প্রথম ম্যাচে পূর্ণ তিন পয়েন্ট অর্জন করা ক্রোয়েশিয়ার জয় আর্জেন্টিনাকে চাপে রাখবে বলেই অনেকে ধারণা করছেন।
বাসস/এএফপি/নীহা/১৩৫৫/স্বব/