বাসস ক্রীড়া-৩ : ক্রোয়েশিয়ার বিপক্ষে দলে বড় পরিবর্তনের ইঙ্গিত দিলেন সাম্পাওলি

159

বাসস ক্রীড়া-৩
ফুটবল-বিশ্বকাপ
ক্রোয়েশিয়ার বিপক্ষে দলে বড় পরিবর্তনের ইঙ্গিত দিলেন সাম্পাওলি
ঢাকা, ১৯ জুন ২০১৮ (বাসস) : বৃহস্পতিবার গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। আর এই ম্যাচকে সামনে রেখে দলে একাধিক পরির্তনের ইঙ্গিত দিয়েছেন আজেন্টাইন কোচ জর্জ সাম্পাওলি।
আইসল্যান্ডের বিপক্ষে হতাশাজনক প্রথম ম্যাচে ১-১ গোলে ড্র করার পর প্রথম অনুশীলন সেশনেই সাম্পাওলি সোমবার ভিন্ন কিছু কৌশলে দলকে খেলনোর চেষ্টা করেছেন। এই সময়ে তিনি তিনটি সেন্ট্রাল ডিফেন্স পজিশনে গ্যাব্রিয়েল মারকাডো, নিকোলাস ওটামেন্ডি ও নিকোলাস টাগলিয়াফিকোকে দিয়ে চেষ্টা করেন। আইসল্যান্ডের বিপক্ষে রক্ষনভাগে চারজন ছিলেন। কিন্তু মার্কোস রোহোর পারফরমেন্সে হতাশ হয়ে কোচ তার স্থানে মারকাডোকে খেলানোর ইঙ্গিত দিয়েছেন।
অনুশীলনে আরেকটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখা গেছে মধ্যমাঠে। সাম্পাওলি মিডফিল্ডার লুকাস বিগলিয়া ও এ্যাঞ্জেল ডি মারিয়াকে বাইরে রেখেছেন। শনিবার এই দুজনও আপ-টু-দ্য-মার্ক ছিলেন না। লেফট উইং থেকে মার্কোস আকুনাকে বিগলিয়ার স্থানে নিয়ে এসেছেন। যদিও ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে জেভিয়ার মাসচেরানোই জায়গা ধরে রেখেছেন। তবে রাইট ব্যাক এডয়ার্ডো সালভিওকে উইং ব্যাকে উঠিয়ে আনা হয়েছে।
অনুশীলন পরবর্তী সংবাদ সম্মেলনে মারকাডো বলেছেন, ‘হ্যাঁ, আমরা ভিন্ন কৌশল নিয়ে আজ কাজ করেছি। বিশেষ করে উইং ও মধ্যমাঠে পরিবর্তনের সম্ভাবনা আছে। প্রতিটি ম্যাচেই ভিন্ন কিছুর প্রয়োজন হয়, সে কারনেই পরবর্তী ম্যাচে যা প্রয়োন আমরা সেটাই করবো। পাঁচজনের লাইন হলেও সেটাও করতে হবে, আবার যদি তা চারজনের হয় তবেও সেটাও আমাদের মেনে নিতে হবে।’
আইসল্যান্ডের বিপক্ষে বদলী বেঞ্চ থেকে উঠে এসে ক্রিস্টিয়ান পাভোন সাম্পাওলিকে সন্তুষ্ট করেছেন। যে কারনে ডি মারিয়ার স্থানে মূল একাদশে পাভোনকে দেখা গেলে অবাক হবার কিছু থাকবে না। ২২ বছর বয়সী এই সেন্ট্রাল ফরোয়ার্ড বলেছেন, ‘আমি মনে করি জর্জ প্রতিটি বিষয়ে দারুন ইতিবাচক। ক্রোয়েশিয়ার বিপক্ষে সে কি সিদ্ধান্ত নেয় সেটাই এখন দেখার বিষয়। আমি আত্মবিশ্বাসী আছি, সৌভাগ্যবশত: সব কিছু আমার পক্ষে আছে। কিন্তু আমি এখনো জানিনা মূল একাদশে খেলতে পারবো কিনা।’
চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপে রানার্স-আপ আর্জেন্টিনার বর্তমান দলের যে আটজন খেলোয়াড় ছিলেন তার মধ্যে রোহো, বিগলিয়া ও ডি মারিয়া অন্যতম। এই তিনজন ২০১৫ কোপা আমেরিকা ও ২০১৬ শতবর্ষী কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে পরাজিত দলেরও সদস্য ছিলেন।
জাতীয় দলের দায়িত্ব নেবার পর থেকে সাম্পওালি যে ১২টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন তার কোনটিতেই একই দল খেলাননি।
প্রথম ম্যাচে নাইজেরিয়াকে ২-০ গোলে পরাজিত করে ক্রোয়েশিয়া গ্রুপ-ডি’র টেবিলের শীর্ষে রয়েছে।
বাসস/নীহা/১৩২৫/স্বব