বাসস দেশ-২৬ : কোচিং সেন্টারের স্থাপনের আগে সরকারের পূর্বানুমোদন নিশ্চিতের পরামর্শ

173

বাসস দেশ-২৬
কমিটি- শিক্ষা
কোচিং সেন্টারের স্থাপনের আগে সরকারের পূর্বানুমোদন নিশ্চিতের পরামর্শ
ঢাকা, ২ জুলাই, ২০১৯ (বাসস) : শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার স্থাপনের আগে সরকারের বিধি বিধান যথাযথ অনুসরণের মাধ্যমে পূর্বানুমোদন নিশ্চিতকরণ বিধান চালুর সংশ্লিষ্টদের পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মো. আব্দুল কুদ্দুস, এ. কে. এম শাহাজান কামাল, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া, এম এ মতিন এবং গোলাম কিবরিয়া সভায় অংশগ্রহণ করেন।
সভায় ‘শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি গঠন সংক্রান্ত নীতিমালা’ এবং সারাদেশে যত্রতত্র যে কোন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার প্রেক্ষাপট ও প্রয়োজনীয় অনুমোদন সম্পর্কে আলোচনা করা হয়।
শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির নীতিমালা তৈরীতে প্রয়োজনীয় সুপারিশ সম্বলিত রিপোর্ট প্রদানের লক্ষ্যে কমিটির সদস্য মো. আব্দুল কুদ্দুসকে আহ্বায়ক এবং ফজলে হোসেন বাদসা, মো. আবদুস সোবহান মিয়া এবং এম এ মতিনকে সদস্য করে ৪ সদস্যবিশিষ্ট একটি উপ-কমিটি গঠন করা হয়।
মাদ্রাসা শিক্ষাকে আরো আধুনিক ও যুগোপুযোগী করতে এবং মাদ্রাসা ছাত্রছাত্রীদেরকে ধর্মীয় শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষা কারিকুলামের আওতায় আনার মাধ্যমে চাকরি ক্ষেত্রে সমান সুযোগ প্রদানের সম্ভাবনা অবারিত রাখার লক্ষ্যে মাদ্রাসা অধিদপ্তর ও মাদ্রাসা বোর্ডকে পদক্ষেপ নিতে পরামর্শ দেয়া হয়।
শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয়, অধিদপ্তর, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮০৫/-জেজেড