বাসস বিদেশ-৪ : ইরান আগুন নিয়ে খেলছে : ট্রাম্প

119

বাসস বিদেশ-৪
ইরান-পরমাণু-কূটনীতি
ইরান আগুন নিয়ে খেলছে : ট্রাম্প
ওয়াশিংটন, ২ জুলাই, ২০১৯ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার হুঁশিয়ার করে বলেছেন, ইরান আগুন নিয়ে খেলছে।
ইরান ২০১৫ সালের পরমাণু চুক্তিতে যে পরিমাণ ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কথা রয়েছে তা থেকে বেশি করার কথা ঘোষণা দেয়ার পর ট্রাম্প এমন হুঁিশয়ারি উচ্চারণ করলেন। খবর এএফপি’র।
ইরানের এমন পদক্ষেপে ইসরাইল ইরানের বিরুদ্ধে অবরোধ আরোপে ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে। এদিকে রাশিয়া দু:খ প্রকাশ করে বলেছে, যুক্তরাষ্ট্রের চাপের কারণে তেহরান বাধ্য হয়ে এমন পদক্ষেপ নিয়েছে। ফলে চুক্তিটি ভেঙ্গে যাওয়ার দিকেই যাচ্ছে।
ব্রিটেন এ যুগান্তকারী চুক্তি থেকে দূরে সরে যাওয়ার আর কোন পদক্ষেপ না নিতে তেহরানের প্রতি আহ্বান জানিয়েছে। এদিকে জাতিসংঘ এ চুক্তির আওতায় করা ইরানের প্রতিশ্রুতির ব্যাপারে তাদেরকে অটল থাকতে বলেছে।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ তাদের আধা-সরকারি বার্তা সংস্থা আইএসএনএ’কে বলেন, গত মে মাসে ঘোষিত পরিকল্পনা অনুযায়ী ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ৩শ’ কিলোগ্রামের সীমা অতিক্রম করেছে। ২০১৫ সালে করা পারমাণবিক চুক্তি অনুযায়ী তেহরান সর্বোচ্চ ৩শ’ কিলোগ্রাম ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারবে।
ইরানের ব্যাপারে জানতে চাইলে হোয়াইট হাউসে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘তারা জানে তারা কি করছে। তারা জানে তারা কি নিয়ে খেলছে। আমি মনেকরি তারা আগুন নিয়ে খেলছে।’
উল্লেখ্য, যুক্তরাষ্ট্র গত বছর এ পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে দুদেশের মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করে।
বাসস/এমএজেড/১৪৩৫/জুনা