বাসস ক্রীড়া-১ : ফ্রি ট্রান্সফারের বড় নাম রামসে, গোডিন, রাবিয়ত

207

বাসস ক্রীড়া-১
ফুটবল-ট্রান্সফার
ফ্রি ট্রান্সফারের বড় নাম রামসে, গোডিন, রাবিয়ত
প্যারিস, ২ জুলাই ২০১৯ (বাসস) : গতকাল ১ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে খেলোয়াড়দের সামনে ফ্রি ট্রান্সফারের জানালা উন্মুক্ত হয়েছে। যে সমস্ত খেলোয়াড়দের সাথে ক্লাবগুলোর বর্তমান চুক্তি শেষ হবার কথা ছিল তাদের সামনে এখন নতুন ক্লাব খুঁজে নেবার সুযোগ সৃষ্টি হয়েছে।
ইতোমধ্যেই এই সুযোগকে কাজে লাগিয়ে এ্যারন রামসে, দিয়েগো গোডিন ও আদ্রিয়েন রাবিয়তের মত তারকারা নতুন ক্লাবের সাথে নিজেদের জড়িত করেছে। এই তালিকায় এ্যান্ডার হেরেরাও এগিয়ে রয়েছেন। নতুন ক্লাবের সাথে চুক্তি তার জন্য এখন সময়ের ব্যপার মাত্র।
বড় তারকারা ছাড়াও এই সময়ে অনেক খেলোয়াড়ই ভবিষ্যতের আশায় নতনু ঠিকানা খুঁজে নিতে অপেক্ষায় রয়েছে।
এবারের ফ্রি ট্রান্সফারের বড় নামগুলোর বিস্তারিত এখানে তুলে ধরা হলো :
এ্যারন রামসে :
আর্সেনালের সাথে ১১ বছরের সম্পর্ক শেষ করে ফ্রেব্রুয়ারিতে সিরি-এ চ্যাম্পিয়ন জুভেন্টাসে যোগ দেবার বিষয়টি নিশ্চিত করেছিলেন ওয়েলস তারকা এ্যারন রামসে। জুভেন্টাসের কোচ হিসেবে মাসিমিলিয়ানো আলেগ্রি থাকাকালীন রামসে চুক্তি করেন। কিন্তু আসন্ন মৌসুমে তাকে মরিজিও সারির অধীনে খেলতে হবে। ২০১৮-১৯ মৌসুম ইনজুরির কারনে ভাল কাটেনি এই তারকা মিডফিল্ডারের। তবে নতুন মৌসুমে জুভেন্টাসের হয়ে মূল একাদশে মাঠে নামাই রামসের মূল লক্ষ্য।
দিয়েগো গোডিন :
২০১০ সাল থেকে এ্যাথলেটিকো মাদ্রিদের মূল ভরসা দিয়েগো গোডিন মে মাসে ওয়ান্ডা মেট্রোপলিটানো ছাড়ার ঘোষনা দেন। ৩৩ বছর বয়সী এই অভিজ্ঞ ডিফেন্ডারের প্রতি ইন্টার সবসময়ই আগ্রহী ছিল। সোমবার আনুষ্ঠানিকভাবে সেই চুক্তির ঘোষনা দেয়া হয়। সান সিরোতে উরুগুয়ের এই আন্তর্জাতিক তারকা তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছে।
আদ্রিয়েন রাবিয়ত :
চুক্তি নিয়ে জটিলতার জেড়ে ২০১৯ সালের পুরোটাই প্যারিস সেইন্ট-জার্মেইর হয়ে মাঠে নামেননি ফ্রেঞ্চ মিডফিল্ডার আদ্রিয়েন রাবিয়ত। ২৪ বছর বয়সী রাবিয়ত এখন আনুষ্ঠানিক ভাবে লিগ ওয়ান চ্যাম্পিয়নদের ছেড়ে সিরি-এ চ্যাম্পিয়ন জুভেন্টাসে যোগ দিয়েছেন।
আরিয়েন রোবেন ও ফ্র্যাংক রিবেরি :
বায়ার্ন মিউনিখে ক্যারিয়ারের সবচেয়ে স্মরণীয় সময় কাটানো পর দুই অভিজ্ঞ তারকা আরিয়েন রোবেন ও ফ্র্যাংক রিবেরি আনুষ্ঠানিক ভাবে আলিয়াঁজ এরিনা ছাড়ার ঘোষনা দিয়েছেন। রিবেরির সাথে এ-লিগের একটি ক্লাবের যোগাযোগের ইঙ্গিত পাওয়া গেছে। অন্যদিকে রোবেনের প্রতি আগ্রহ দেখিয়েছে পিএসভি। যদিও এই দুই অভিজ্ঞ উইঙ্গারের কেউই এখনো নতুন ঠিকানা খুঁজে পাননি।
এ্যান্ডার হেরেরা :
এ্যাথলেটি বিলবাওয়ের সাবেক মিডফিল্ডার এ্যান্ডার হেরেরাকে ধরে রাখতে ম্যানচেস্টার ইউনাইটেড অনেক চেষ্টা করেছে। ২০১৪ সালে প্রিমিয়ার লিগের জায়ান্টদের হয়ে চুক্তি করা হেরেরা এ পর্যন্ত ক্লাবটির হয়ে খেলেছেন ১৩২টি লিগ ম্যাচ। চলতি সপ্তাহেই তার পিএসজির সাথে চুক্তির ঘোষনা আসতে পারে।
ড্যানিয়েল স্টুরিজ :
২০১৩-১৪ সালে লিভারপুলের শিরোপা চ্যালেঞ্জে অন্যতম মূল খেলোয়াড় ছিলেন স্টুরিজ। কিন্তু ইনজুরির কারনে ক্রমশই ক্লাবের আস্থা হারাতে থাকেন এই ইংলিশ ফরোয়ার্ড। গত মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ২৭টি ম্যাচে করেছেন মাত্র ৪ গোল। স্টুরিজের স্থানে জার্গেন ক্লপের দলে ব্যাক-আপ স্ট্রাইকার হিসেবে জায়গা করে নিয়েছেন ডিভোক ওরিগি। যে কারনে ২৯ বছর বয়সী স্টুরিজ এখন নতুন ক্লাব খুঁজে নিতে চাচ্ছেন। লিভারপুলের সাবেক তারকা স্টিভেন জেরার্ডের দল রেঞ্জার্সেই তার যাবার সম্ভাবনা খুব বেশী।
মারিও বালোতেল্লি :
ম্যানচেস্টার সিটি, লিভারপুল ও এসি মিলানের সাবেক স্ট্রাইকার মারিও বালোতেল্লি জানুয়ারিতে মার্সেইর সাথে ৬ মাসের চুক্তি করার পর এ পর্যন্ত আটটি লিগ ওয়ান ম্যাচে ১ গোল করেছেন। ২৮ বছর বয়সী এই ইতালিয়ান তারকা ফ্রেঞ্চ দলটিতে আর থাকতে চাচ্ছেন না। ধারণা করা হচ্ছে ইতালিতেই ফিরছেন তিনি। ইতোমধ্যেই পার্মার পক্ষ থেকে আগ্রহের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
বাসস/নীহা/১০৪৩/স্বব