শ্রম অধিকার ও শিল্প সম্পর্ক বিষয়ে ‘বাংলা ম্যাসিভ ওপেন অনলাইন’ কোর্সের উদ্বোধন

332

ঢাকা, ১ জুলাই, ২০১৯ (বাসস) : জার্মান ভিত্তিক গ্লোবাল লেবার ইউনিভার্সিটি ও ডিজিবি-বিডব্লিউর সহযোগিতায় বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস-এর উদ্যোগে শ্রম অধিকার ও শিল্প সম্পর্ক বিষয়ে ইন্টারনেট ভিত্তিক বাংলা ম্যাসিভ ওপেন অনলাইন কোর্সের (এমওওসি) শুরু হয়েছে।
আজ সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কোর্সের উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ, দুরশিক্ষন বিশেষজ্ঞ ও বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর প্রফেসর এম শমশের আলী।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক ও বিলসের চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান সিরাজ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইউনিভার্সিটি অব ক্যাসেল জার্মানির প্রফেসর ক্রিস্টোফ শেরার, আইএলও’র দক্ষিণ এশিয়া বিষয়ক শ্রম বিশেষজ্ঞ সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, ডিজিবি বিডব্লিউ এর এশিয়া রিজিওনাল কনসালটেন্ট ইন্দিরা গাটেনবার্গ, বাংলাদেশ অ্যাপারেলস প্রফেশনাল সোসাইটির সভাপতি মেজর (অব.) মিজানুর রহমান খান প্রমুখ।
ড. এম শমসের আলী বলেন,টেকসই ও সুষম উন্নয়ন নিশ্চিত করতে এই কোর্স বিরাট অবদান রাখবে। বাংলা ভাষাভাষী ব্যবহারকারীদের বিশ্লেষণ দক্ষতা, ব্যবহারিক সরঞ্জাম ও কৌশলকে কাজে লাগিয়ে শ্রম অধিকার ও শিল্প সম্পর্ক মজবুত করার উদ্দেশ্যে তাদের জ্ঞান উন্নয়নের লক্ষ্যে কোর্সটি প্রাথমিকভাবে মধ্যম স্তরের ট্রেড ইউনিয়ন কর্মী ও শ্রম অধিকার কর্মীদের জন্য প্রণয়ন করা হয়েছে।
হাবিবুর রহমান সিরাজ বলেন, বাংলা ভাষায় এই কোর্স শোভন কাজ নিশ্চিত করার পাশাপাশি শ্রমিক-মালিকের মধ্যে সুন্দর পরিবেশ নিশ্চিত হবে।