বাসস দেশ-৩৫ : খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় প্রযুক্তি নির্ভর কৃষির প্রয়োজনীয়তা রয়েছে : ইউজিসি চেয়ারম্যান

85

বাসস দেশ-৩৫
ইউজিসি-কর্মশালা
খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় প্রযুক্তি নির্ভর কৃষির প্রয়োজনীয়তা রয়েছে : ইউজিসি চেয়ারম্যান
ঢাকা, ১ জুলাই, ২০১৯ (বাসস) : বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, দেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় কৃষকদের সনাতন পদ্ধতির পরিবর্তেপ্রযুক্তিনির্ভর কৃষিতে উদ্বুদ্ধ করার প্রয়োজনীয়তা রয়েছে। তিনি বলেন, এছাড়া কৃষির উন্নয়নে দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠ্যক্রম হালনাগাদকরণ,প্রতিষ্ঠানগত সক্ষমতা অর্জন ও শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে সংযোগ গড়ে তুলতে হবে।
আজ রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘হাইটেক এগ্রিকালচার শিক্ষা ও গবেষণায় কৌশলগত পরিকল্পনা প্রণয়ন’ শীর্ষক দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় ইউজিসি চেয়ারম্যান এ কথা বলেন।
তরুণ কৃষি উদোক্তা তৈরির ওপর গুরুত্বরোপ করে তিনি বলেন, বিশাল জনগোষ্ঠী কৃষির সাথে যুক্ত। কিšুÍ তাদের আধুনিক চাষাবাদ ও প্রযুক্তিগত জ্ঞানের অভাব রয়েছে।তাই কৃষি শিক্ষা ও প্রশিক্ষণ আধুনিকায়ন এখন সময়ের দাবি।
ইউজিসি,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) এবং এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করছে।
দেশে হাইটেক এগ্রিকালচার শিক্ষার সুযোগ-সুবিধা এবং প্রতিবন্ধকতা নিয়ে প্রবন্ধ উপস্থপন করেন বাকৃবি’র শিক্ষক প্রফেসর ড. মঞ্জুরুল আলম।
অনুষ্ঠানে বাকৃবি’র উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান ও বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ,ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো: আখতার হোসেন,অধ্যাপক ড. দিল আফরোজা বেগমপ্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এসএস/১৮৪২/-জেজেড