বাসস দেশ-৩৩ : অতিদারিদ্র্য অবস্থা থেকে গ্রামীণ নারীদের উত্তরণে কাজ করছে বাংলাদেশ ও ডব্লিউএফপি

90

বাসস দেশ-৩৩
বাংলাদেশ-ডব্লিউএফপি-দারিদ্র্য
অতিদারিদ্র্য অবস্থা থেকে গ্রামীণ নারীদের উত্তরণে কাজ করছে বাংলাদেশ ও ডব্লিউএফপি
ঢাকা, ১ জুলাই, ২০১৯ (বাসস) : বাংলাদেশ সরকার বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) কারিগরি সহায়তায় ৭২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে এক লাখ গ্রামীণ নারীকে জীবিকা বিষয়ক প্রশিক্ষণ ও আচরণ পরিবর্তনের শিক্ষার পাশাপাশি খাদ্য সহায়তার আওতায় আনার কার্যক্রম গ্রহণ করেছে।
সোমবার ডব্লিউএফপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই ইনভেস্টমেন্ট কম্পোনেন্ট ফর ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (আইসিভিজিডি) কর্মসূচিতে অংশ নেয়া লোকেরা দেশের ৬৪টি জেলার সবগুলো থেকে এসেছে। তারা মূলতঃ বন্যা, ঘূর্ণিঝড় ও সাইক্লোনের মতো প্রাকৃতিক দুর্যোগপূর্ণ দুর্গম অঞ্চলের বাসিন্দা।
কর্মসূচিতে অংশগ্রহণকারীরা অতিদারিদ্র্যের শিকার যাদের কাজের সুযোগ একেবারেই কম।
বাংলাদেশে ডব্লিউএফপি’র প্রতিনিধি ও কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রেগান বলেন, ‘নারীদের ক্ষমতায়নের জন্য প্রতিশ্রুতি এবং বাংলাদেশের খাদ্য নিরাপত্তা অর্জনের জন্য সরকারের উদ্যোগ প্রশংসনীয়।’
বর্তমানে কর্মসূচির দ্বিতীয় দফা কার্যক্রম চলছে। এতে উদ্যোক্তা, আর্থিক ব্যবস্থাপনা ও জীবনযাপনের দক্ষতা, পুষ্টি বিষয়ে আচরণ পরিবর্তনের শিক্ষা, স্বাস্থ্য, পানি, স্যানিটেশন ও পরিচ্ছন্নতা ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। কর্মসূচিতে অংশগ্রহণকারীদের প্রত্যেককে শুরুতেই ১৫ হাজার টাকা প্রদান করা হয় এবং প্রশিক্ষণকালে মাসিক রেশন দেয়া হয় ৩০ কেজি চাল।
এই কর্মসূচির প্রথম দফায়ও অনুরূপ সহায়তা দেয়া হয়েছে। ২০১৫ সালে শুরু হওয়া এই কর্মসূচিতে অংশ নেয় ৮ হাজার গ্রামীণ নারী।
বাসস/সবি/টিএএন/অনু-জেহক/১৮৩৫/মমআ/-কেএআর