বাসস দেশ-২০ : ১৭ জুলাই থেকে দেশব্যাপি ২৭তম জাতীয় মৎস্য সপ্তাহ

177

বাসস দেশ-২০
মৎস্য-সপ্তাহ
১৭ জুলাই থেকে দেশব্যাপি ২৭তম জাতীয় মৎস্য সপ্তাহ
ঢাকা, ১ জুলাই, ২০১৯ (বাসস) : আগামী ১৭ জুলাই থেকে দেশব্যাপি ২৭তম ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯’ শুরু হচ্ছে। ২৩ জুলাই পর্যন্ত এ মৎস্য সপ্তাহ চলবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ জুলাই সকাল ১০টায় মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন এবং মৎস্যখাতে অবদানের জন্য নির্বাচিত ১৭টি প্রতিষ্ঠান ও ব্যক্তিকে ‘জাতীয় মৎস্য পুরস্কার-২০১৯’ প্রদান করবেন। তিনি ওইদিন সকাল ১১টায় গণভবনে মাছের পোনা অবমুক্ত করবেন।
আজ সোমবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী আশরাফ আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংক্রান্ত এক প্রস্তুতি সভায় এ তথ্য জানানো হয়। সভায় বলা হয়, সপ্তাহপালন উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী ১৭ জুলাই সকাল ১১টায় মৎস্য অধিদফতরের সম্মেলনকক্ষে এক সংবাদসম্মেলনে বক্তৃতা করবেন। এর আগে সকাল ৮টায় প্রতিমন্ত্রীর নেতৃত্বে মৎস্যভবন থেকে বর্নাঢ্য র‌্যালী বের করা হবে।
আজকের প্রস্তুতি সভায় জাতীয় মৎস্য সপ্তাহের বিস্তারিত কর্মসূচি প্রণয়ন করা হয়।
সভায় জানানো হয়, রাজধানীর কেআইবি প্রাঙ্গণে সপ্তাহব্যাপী ‘মৎস্যমেলা’ অনুষ্ঠানের পাশাপাশি প্রতিটি জেলায় তিনদিনের মৎস্যমেলারও আয়োজন করা হবে। এছাড়া ময়মনসিংহে ৫দিনের একটি ‘প্রযুক্তভিত্তিক মৎস্যমেলা’ অনুষ্ঠিত হবে।
সপ্তাহজুড়ে দেশব্যাপী জেলা-উপজেলার মুক্তজলাশয়, হাওড়-বাওর, খালবিল ও নদীতে ব্যাপকভাবে মৎস্য অবমুক্তির পাশাপাশি রাষ্ট্রপতি এবং জাতীয় সংসদের স্পিকার পৃথকভাবে বঙ্গভবন ও সংসদের লেকে মাছের পোনা ছাড়বেন।
এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের পুকুর ও লেকেও পোনা অবমুক্ত করা হবে। মৎস্যসপ্তাহ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান, জনবহুল স্থান এবং মাছের আড়তে গণসচেতনতামূলক সভা-সেমিনার ও ভিডিওচিত্র প্রদর্শন করা হবে।
শেষদিন ২৩ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনীতে সপ্তাহের মূল্যায়ন এবং কেন্দ্রীয় মৎস্যমেলায় অংশগ্রহণকারী সেরাপ্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হবে।
এ সভায় মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম, মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, মৎস্য অধিদফতরের ডিজি আবু সাইদ মো. রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ড. ইয়াহিয়া মাহমুদ, মন্ত্রণালয়ের অতিতিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, সুবোল বোস মনিসহ মৎস্যখাতের উর্ধ্বতন অফিসারবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/১৭২৫/কেএমকে