এসডিজি অর্জনে সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করতে হবে : মো. ফজলে রাব্বি মিয়া

248

ঢাকা, ১ জুলাই, ২০১৯ (বাসস) : ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করতে হবে।
আজ সংসদ ভবন সংলগ্ন পার্লামেন্ট মেম্বারস ক্লাবে অভিবাসন এবং উন্নয়ন বিষয়ক সংসদীয় ককাস আয়োজিত ‘‘অভিবাসন ও উন্নয়নে এসডিজির লক্ষ্যমাত্রার বাস্তবায়ন’’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ডেপুটি স্পিকার বলেন, এসডিজি অর্জনে বাংলাদেশের যতটুকু সক্ষমতা আছে তা বিবেচনায় নিয়ে সেই লক্ষ্যমাত্রাকে কাজে লাগাতে হবে। তিনি বলেন, বিদেশে জনশক্তি চলে যাওয়াতে দেশের গৃহস্থলী কাজে জনশক্তির পরিমাণ কমে গেছে।
তিনি বলেন, হেনরি কিসিঞ্জার যেখানে বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলেছেন সেখানে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বাংলাদেশকে ‘‘সমৃদ্ধির পথে এগিয়ে যাওয়া একটি দেশ’’ বলে উল্লেখ করেছেন।
ফজলে রাব্বী মিয়া বলেন, অভিবাসীরদের সুযোগ সুবিধা ও অধিকার পূরণে এ্যাম্বাসী ও হাই কমিশনগুলোকে আরো সঠিকভাবে ও সুনির্দিষ্ট দায়িত্বের সাথে কাজ করতে হবে।
তিনি বলেন, অভিবাসীদের অর্জিত বৈদেশিক মুদ্রা সঠিকভাবে ও বৈধভাবে ব্যাংকের মাধ্যমে প্রেরণে উৎসাহিত করতে সরকার প্রেরিত রেমিটেন্সের উপর শতকরা ২ ভাগ অতিরিক্ত টাকা দেয়ার সিদ্ধান্ত ঘোষনা করেছে।
সংসদ সদস্য মোঃ ইসরাফিল আলমের সভাপাতিত্বে সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, অ্যারমা দত্ত, সাবেক সংসদ সদস্য সেলিনা জাহান লিটা, হোসনে আরা লুৎফা ডালিয়া, রোকসানা ইয়াসমিন ছুটি বক্তৃতা করেন। এছাড়া বিভিন্ন বেসরকারী অভিবাসী সংগঠনের প্রতিনিধিরা এই অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন।