ইংল্যান্ডের বিপক্ষে পরাজয় থেকে ভারতকে অবশ্যই শিক্ষা নেয়া উচিত : রোহিত শর্মা

298

বার্মিংহাম, ১ জুলাই, ২০১৯ (বাসস) : স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে গতকাল বিশ্বকাপে প্রথম পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে ভারত। ৩১ রানের এই পরাজয়ের পর ভারতীয় তারকা ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা বলেছেন, ইংল্যান্ডের বোলারদের কাছ থেকে অবশ্যই শিক্ষা নেয়া উচিত।
রোহিত ১০৯ বলে ১৫টি বাউন্ডারির সহায়তায় ১০২ রানের ঝকঝকে একটি ইনিংস উপহার দিলেও দলের হার এড়াতে পারেননি। এবারের বিশ্বকাপে এটি রোহিতের তৃতীয় সেঞ্চুরি। ইংল্যান্ডের ৭ উইকেটে করা ৩৩৭ রানের জবাবে ভারতীয় ইনিংস ৫ উইকেটে ৩০৬ রানে শেষ হলে ৩১ রানের জয় তুলে নেয় স্বাগতিকরা। ইংলিশ ইনিংসে ১০৯ বলে ১১১ রান করেছেন জনি বেয়ারস্টো। এই জয়ে সেমিফাইনালের অনেকটা কাছাকাছি পৌঁছে গেছে ইংল্যান্ড। রোহিম শর্মা ও বিরাট কোহলির দ্বিতীয় উইকেটে ১৩৮ রানের জুটি সত্তেও দুই পেসার ক্রিস ওকস ও লিয়াম প্লাঙ্কেটের তোপের মুখে ভারত পরাজিত হয়।
সাত ম্যাচে প্রথম পরাজয়ের পর রোহিত গণমাধ্যমে বলেছেন, ‘এই ম্যাচে ইংল্যান্ড প্রায় পুরোটা সময়ই ভাল খেলেছে। ব্যাটিংয়ে তারা একটি নয়, তিনটি পার্টনারশীপ গড়ে তুলেছিল। অন্যদিকে আমরা করেছি মাত্র একটি। তাদের বোলিংয়ে শর্ট বল, স্লোয়ার বলের সংমিশ্রণ ছিল। যে কারনে আমাদের বাউন্ডারি মারতে তারা বাধ্য করেছে। যেটা আমাদের পরবর্তী ম্যাচের জন্য একটি শিক্ষা।’
সেমিফাইনালে খেলতে হলে ভারতের বাকি দুটি ম্যাচে জয়ী হতে হবে। আগামীকাল বার্মিংহামে বাংলাদেশের বিপক্ষে পরবর্তী ম্যাচে ভারত মাঠে নামছে। ৩৬ ওভারে ২ উইকেটের বিনিময়ে ভারতের স্কোর যখন ১৯৮ ছিল তখন বিশ্বকাপের রান তাড়া করে রেকর্ড ম্যাচ জয়ের রেকর্ডের হাতছানি ছিল। কিন্তু শেষ ১০ ওভারে ভারতীয় ব্যাটসম্যানরা খেই হারিয়ে ফেলে। প্লাঙ্কেট তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়েছেন যার মধ্যে ছিল বিরাট কোহলির (৬৬) উইকেটটি।
এর আগে কেএল রাহুলকে শূন্য রানে ফিরিয়ে দিয়ে প্রথম উইকেট তুলে নেন ওকস। ৩৭ ওভারে ওকস রোহিতকে সাজঘরে ফিরিয়ে নিজের দ্বিতীয় উইকেটটি পেয়েছেন। শর্মা বলেন, ‘আগেভাগে উইকেট হারানো সবসময়ই যেকোন দলকে চাপে ফেলে। ম্যাচের শুরুতে রাহুলকে আমরা হারিয়েছি। প্রথম ১০ ওভারে তারা দারুন বোলিং করেছে।’
শেষ ৫ ওভারে এমএস ধোনি ও কেদার যাদব মিলে মাত্র ৩৯ রান সংগ্রহ করেছেন। ৩১ বলে ৪২ রান করা ধোনি এবারের টুর্নামেন্টে এই প্রথম ধীর গতিতে ব্যাটিং করেননি। আগের ম্যাচগুলোতেও তার ব্যাটিং নিয়ে বেশ সমালোচনা হয়েছে। তবে শর্মা এক্ষেত্রে ধোনি কিংবা যাদবের সমালোচনা না করে ইংলিশ বোলারদের প্রশংসা করেছেন। তিনি বলেন, তারা হিট করার চেষ্টা করলেও পিচের ধীরগতির কারণে তা সম্ভব হয়নি। ইংল্যান্ড এই কন্ডিশনকে দারুনভাবে কাজে লাগিয়েছে।
কিন্তু কোহলি বার্মিংহামের মাঠ নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছে। তিনি বলেন, টসটা গুরুত্বপূর্ণ ছিল। বিশেষ করে বাউন্ডারির একপাশ অনেক ছোট ছিল। এই ধরনের ফ্ল্যাট পিচে বলকে সঠিকভাবে হিট করাটাও অনেক সময় কঠিন হয়ে পড়ে।