বাসস ক্রীড়া-২ : ‘এ-গেম’ পরিকল্পনাতেই সাফল্য এসেছে : মরগান

182

বাসস ক্রীড়া-২
ক্রিকেট-বিশ্বকাপ
‘এ-গেম’ পরিকল্পনাতেই সাফল্য এসেছে : মরগান
বার্মিংহাম, ১ জুলাই, ২০১৯ (বাসস) : ভারতের বিপক্ষে দারুন এক জয়ের মাধ্যমে ইংল্যান্ডের সেমিফাইনালের স্বপ্ন আরো উজ্জ্বল হয়েছে। বিশ্বকাপের অন্যতম ফেবারিট ও অপরাজিত দল ভারতকে হারানোর পর ইংলিশ অধিনায়ক ইয়োইন মরগান বলেছেন তারা তাদের ‘এ-গেম’ পরিল্পনাতেই অনড় ছিল, আর এতেই প্রতিক্ষিত জয়টি এসেছে।
শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার কাছে পরপর দুই ম্যাচে হেরে কাল এজবাস্টনে মরগানের দল অনেকটা খাদের কিনারায় থেকেই ম্যাচ শুরু করেছিল। এই ম্যাচে পরাজিত হলে অনেকটাই ছিটকে যাবার সম্ভাবনা ছিল। টুর্নামেন্টের দারুন একটি সূচনা ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থেকে আসর শুরু করা এসবই ইংল্যান্ডকে অন্যতম ফেবারিট হিসেবে প্রতিষ্ঠিত করেছিল। কিন্তু হঠাৎ করেই পাকিস্তান, শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন ফিকে আসে স্বাগতিকদের। তবে ভারতকে ৩১ রানে হারিয়ে আবারো লড়াইয়ে ফেরার ইঙ্গিত দিয়েছে মরগান বাহিনী।
জনি বেয়ারস্টোর ১১১ রানের সাথে হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে দলে ফেরা জেসন রয়ের ৬৬ রানে প্রথম উইকেটে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ১৬০। এই বিশ্বকাপে ওপেনিং জুটিতে এটাই সর্বোচ্চ রান। এর সাথে বেন স্টোকসের ৭৭ রান যোগ হয়ে ইংল্যান্ডের ইনিংস ৭ উইকেটে ৩৩৭ রানে শেষ হয়।
জবাবে ভারতীয় ইনিংসে প্রথম থেকেই আঘাত হানে ওয়ারউইকশায়ারের নিজের হোম গ্রাউন্ডে খেলতে নামা ডান-হাতি পেসার ক্রিস ওকস। এছাড়া ইনিংসে মাঝামাঝিতে আরেক পেসার লিয়াম প্লাঙ্কেটও নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়েছে।
বুধবার ডারহামে গ্রুপের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারলেও ইংলিশরা শেষ চারে জায়গা করে নিবে। মরগান বলেছেন, ‘আমি সত্যিই দারুন খুশী। আজ আমরা যেভাবে খেলেছে তা অসাধারণ ছিল। ড্রেসিং রুমেও আমার বিষয়টি নিয়ে দীর্ঘ আলোচনা করেছি। সত্যিকারের একটি ভাল দলের বিপক্ষে সঠিক সময়ে জয়টি এসেছে।’
এখন পর্যন্ত বিশ্বকাপের শিরোপা জিততে পারেনি ইংল্যান্ড। কিন্তু মরগান বলেছেন, আমরা আজ যেভাবে খেলেছি তা সকলকে অনুপ্রাণিত করে তুলছে। আমরা আমাদের ‘এ-গেম’ প্ল্যানের খুব কাছাকাছি আজ খেলতে পেরেছি। পুরো বিষয়টা আমাদের দারুনভাবে আত্মবিশ্বাসী করে তুলেছে।
সাবেক অধিনায়ক মাইকেল ভনের তীব্র সমালোচনা পর বেয়ারস্টোর ব্যাট থেকে এসেছে ম্যাচ জয়ী সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার বিপক্ষে পরাজয়ের পর বেয়ারস্টো বলেছিলেন মানুষ আমাদের ব্যর্থতার অপেক্ষায় থাকে। বেয়ারস্টোর এই মন্তব্যকে কোনভাবেই মেনে নিতে পারেননি ভন। তিনি বলেছিলেন, এই ধরনের নেতিবাচক মানসিকতা কোনভাবেই মেনে নেয়া যায়।
বেয়ারস্টোর প্রসঙ্গে মরগান বলেছেন, ‘নিজেকে মেলে ধরার চেষ্টা সে সবসময়ই করে, আজকেও তার ব্যতিক্রম ছিলনা। নিজের দিনে সে সেরাটাই উপহার দিতে চেষ্টা করে।’
রয়ের ফেরা প্রসঙ্গে মরগান বলেন, ‘তাকে দলে পাওয়টা সত্যিই আত্মবিশ্বাস ফিরিয়েছে। তাকে বোলিং করা সবসময়ই কঠিন।’
ইংল্যান্ড স্বাগতিক দল হলেও কাল ২৪ হাজার ধারণক্ষমতা সম্পন্ন বার্মিংহাম স্টেডিয়ামের অর্ধেকেরও বেশী সমর্থক ছিল ভারতীয়। ভারতীয় জার্সি পড়ে তারা পুরো সময়ই বিরাট কোহলির দলকে সমর্থন যুগিয়েছে। বেয়ারস্টো বলেন, ‘এই পরিবেশটা দারুন। আমরা জানি সারা বিশ্ব জুড়েই ভারতীয় সমর্থকদের আলাদা একটি বৈচিত্র্য আছে। দুইভাবে এই পরিবেশকে মোকাবেলা করা যায়। হয় এর সাথে মানিয়ে নিয়ে উপভোগ করা অথবা একেবারেই ভীত না হওয়া। আমি মনে বিশ্বের বিভিন্ন কন্ডিশনে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহনের মাধ্যমে খেলোয়াড়রা এখন এর সাথে মানিয়ে নিয়েছে। বিশেষ করে ভারতীয় প্রিমিয়ার লিগে খেলার অভিজ্ঞতা ইংলিশদের কাজে লেগেছে।
বাসস/নীহা/১৫৩০/স্বব