বাসস দেশ-২ : সাবেক এমপি রানার জামিন আদেশ আরও ১ সপ্তাহ স্থগিত

179

বাসস দেশ-২
হাইকোর্ট-রায়
সাবেক এমপি রানার জামিন আদেশ আরও ১ সপ্তাহ স্থগিত
ঢাকা, ১ জুলাই, ২০১৯ (বাসস) : যুবলীগের দুই নেতা হত্যা মামলায় টাঙ্গাইল-৩ আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) আমানুর রহমান খান রানাকে হাইকোর্টের দেয়া জামিন আদেশ আরও এক সপ্তাহ স্থগিত থাকছে।
এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপিল (সিপি) করতে বলেছে আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ বেঞ্চ আজ এ আদেশ দেয়।
এর আগে হাইকোর্টের জামিনাদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ২০ জুন আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারাপতি মো. নূরুজ্জামান ১ জুলাই পর্যন্ত তার জামিন স্থগিতের আদেশ দেয়।
এ হত্যা মামলায় জামিন প্রশ্নে জারিকৃত রুল শুনানি শেষে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ গত ১৯ জুন আসামীর জামিনের আদেশ দেয়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি এটর্নি জেনারেল ড. বশির উল্লাহ। রানার পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী মনসুরুল হক চৌধুরী।
ডেপুটি এটর্নি জেনারেল জানান, হাইকোর্ট গত ৬ মার্চ এই মামলায় তাকে ছয় মাসের জামিন দিয়ে রুল জারি করে। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদনের পর চেম্বার কোর্ট গত ১৪ মার্চ জামিন স্থগিত করে দেয়। পরে ২৩ এপ্রিল আপিল বিভাগ ওই স্থগিতাদেশ বহাল রেখে হাইকোর্টের রুল নিষ্পত্তি করতে বলেন।
টাঙ্গাইল সদর উপজেলার বাঘিল ইউনিয়ন যুবলীগের নেতা শামীম ও মামুন ২০১২ সালের ১৬ জুলাই তাদের বাড়ি থেকে মোটরসাইকেলে টাঙ্গাইল শহরে এসে নিখোঁজ হন। ঘটনার পরদিন শামীমের মা আছিয়া খাতুন এ ব্যাপারে টাঙ্গাইল সদর থানায় একটি সাধারণ ডায়েরি করেন। এক বছর পর ২০১৩ সালের ৯ জুলাই নিখোঁজ মামুনের বাবা টাঙ্গাইল আদালতে হত্যা মামলা দায়ের করেন। পরে তদন্ত করে পুলিশ ওই বছর ২১ সেপ্টেম্বর মামলাটি তালিকাভুক্ত করে। এই মামলায় গ্রেফতার হওয়া শহরের বিশ্বাস বেতকা এলাকার খন্দকার জাহিদ গত বছর ১১ মার্চ, শাহাদত হোসেন ১৬ মার্চ এবং হিরন মিয়া ২৭ এপ্রিল আদালতে এ ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে জবানবন্দি দেয়। তাদের জবানবন্দির ভিত্তিতে অপর একটি মামলায় আটক রানাকে এ মামলায়ও গ্রেফতার দেখানো হয়।
বাসস/এএসসি/ডিএ/১২৪৩/এমএসআই