পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশ টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে

383

জয়পুরহাট, ১ জুলাই, ২০১৯ (বাসস) : সামাজিক অবক্ষয় রোধ, মূল্যবোধের বিকাশ ও পরিস্কার-পরিচ্ছন্ন পরিবেশ টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেেত পারে । আজ সোমবার ’পরিস্কার-পরিচ্ছন্ন এলাকা গড়ন’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ মন্তব্য করেন।
সাধারণ মানুষের মধ্যে পরিচ্ছন্নতাবোধ জাগ্রত করা, পরিবারে পরিচ্ছন্নতা বিষয়ে সচেতন করা, ভবিষ্যৎ প্রজন্মকে ব্যক্তিগত পরিবেশ-পরিচ্ছন্নতা রক্ষায় উদ্বুদ্ধ করা, শিশু কিশোরদের প্রাত্যহিক অভ্যাসে পরিস্কার-পরিচ্ছন্নতাবোধ জাগ্রত করা এবং একটি পরিচ্ছন্ন দেশ ও সমাজ গড়নে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করার লক্ষ্য নিয়ে পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় সাংস্কৃতিক ও ক্রীড়া কর্মসূচীর আওতায় ’ পরিস্কার পরিচ্ছন্ন এলাকা গড়ন’ শীর্ষক একটি কর্মসূচী বাস্তবায়ন করছে স্থানিয় বে-সরকারি উন্নয়ন সংস্থা ’জাকস ফাউন্ডেশন’।
সদর উপজেলার ভাদসা ইউনিয়নের দুর্গাদহ বাজারে ’পরিস্কার-পরিচ্ছন্ন এলাকা গড়ন’ কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়। জাকস ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক মো: আবুল বাশার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। আঞ্চলিক ব্যবস্থাপক সিদ্দিকুল বাশার সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীপক কুমার বনিক, ভাদসা ইউপি চেয়ারম্যান সরোয়ার হোসেন স্বাধীন, জাকস ফাউন্ডেশনের উপ পরিচালক রফিকুল ইসলাম, সহকারি পরিচালক খোরশেদ আলম, দূর্গাদহ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাদৎ হোসেন, এ্যাড: সাধন চন্দ্র মজুমদার প্রমূখ। । অনুষ্ঠানে ভাদসা ইউনিয়নের চেয়ারম্যান সরোয়ার হোসেন স্বাধীনের হাতে পরিস্কার পরিচ্ছন্নতা কাজের সহায়ক হিসাবে ২৪ টি ডাস্টবিন, ঝুড়ি, বেলচা, ময়লা ফেলার ভ্যানগাড়ী ও অন্যান্য উপকরণ হস্তান্তর করা হয়।