বাসস দেশ-২০ : বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর যৌথ মহড়া সমাপ্ত

345

বাসস দেশ-২০
অনুশীলন-সমাপ্ত
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর যৌথ মহড়া সমাপ্ত
ঢাকা, ৩০ জুন ২০১৯ (বাসস) : বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের যৌথ উদ্যোগে ৬ দিনব্যাপী যৌথ মহড়া সমাপ্ত হয়েছে।
‘এক্সারসাইজ প্যাসেফিক এ্যঞ্জেল-২০১৯-১’ এর সমাপনী অনুষ্ঠান আজ রোববার লালমনিরহাট কদমতলা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মোঃ আবুল বাশার এই মহড়ার সমাপ্তি ঘোষণা করেন।
অনুষ্ঠানে সহকারী বিমান বাহিনী প্রধান মহড়ার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন এবং মহড়াকে ফলপ্রসু করার জন্য অংশগ্রহণকারী দুই দেশের বিমান বাহিনীর সকল সদস্য, জেলা প্রশাসনের সকল কর্মকর্তা, দেশী-বিদেশী এনজিওসহ মহড়ায় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে অংশ নেয়া সকলকে ধন্যবাদ জানান।
এ সময় আবুল বাশার বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার চলমান চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করে ক্ষতিগ্রস্থ বিভিন্ন স্কুল মেরামত এবং মেডিক্যাল ক্যাম্প স্থাপনের মাধ্যমে এলাকাবাসীকে চিকিৎসা সহায়তা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের প্যাসিফিক বিমান বাহিনীর ভূয়সী প্রশংসা করেন। সামরিক এবং অসামরিক উভয় খাতে এ সম্পর্ক আরো জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের পক্ষ থেকে ব্রিগেডিয়ার জেনারেল মার্ক ক্রসবী সার্বিক সহযোগিতার জন্য বাংলাদেশ বিমান বাহিনীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। ভবিষ্যতে এ ধরনের মহড়া নিয়মিত আরো অনুষ্ঠিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ বিমান বাহিনীর পরিচালক অপারেশন্স এয়ার কমডোর মোহাম্মদ খায়ের উল আফছার সহ লালমনিরহাট জেলা প্রশাসক, বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারাব ক্তব্য রাখেন।
গত ২৩ জুন বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল এম নজরুল ইসলাম এই যৌথ মহড়ার উদ্বোধন করেন।
এই মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট, লালমনিরহাট এর আশেপাশের এলাকার উল্লেখযোগ্য সংখ্যক রোগীদেরকে বিনামূল্যে উন্নত স্বাস্থ্যসেবাসহ ঔষধ ও সহায়ক সামগ্রী প্রদান করা হয় এবং এই এলাকার ক্ষতিগ্রস্থ ৫টি বিদ্যালয় ভবন এর পূনঃনির্মাণ কার্যক্রমসহ স্যানিটারী সামগ্রী প্রদান করা হয়।
গ্রুপ ক্যাপ্টেন আব্বাস আলীর নেতৃত্বে বাংলাদেশ বিমান বাহিনীর প্রায় ১৩০ জন এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক বিমান বাহিনীর মিশন কমান্ডার মেজর খ্রীস্টোফার গ্লেন ফালমারের নেতৃত্বে প্রায় ৬০ জন সদস্যসহ নেপাল, শ্রীলংকা, থাইল্যান্ডের ৬ জন চিকিৎসক এ মহড়ায় অংশগ্রহণ করেন।
বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার গত ২৪ জুন মহড়া কার্যক্রম পরিদর্শন করেন। সবশেষে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের শিল্পীদের সমন্বয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বাসস/আইএসপিআর/বিকেডি/১৮৪০/কেকে