বাজিস-৯ : টেকসই উন্নয়ন অভীষ্টের মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে : মো. আবুল কালাম আজাদ

189

বাজিস-৯
খুলনা-এসডিজি কর্মশালা
টেকসই উন্নয়ন অভীষ্টের মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে : মো. আবুল কালাম আজাদ
খুলনা, ২৯ জুন, ২০১৯ (বাসস): প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ আজ বলেছেন, উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে টেকসই উন্নয়ন অভীষ্টের (এসডিজি) মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে।
তিনি বলেন, ‘সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) বাস্তবায়নে বাংলাদেশের সাফল্য আন্তর্জাতিক অঙ্গণে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।’
আজ শনিবার সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘গভর্ন্যন্সে ইনোভেশন ইউনিট’র সহাযোগিতায় খুলনা জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।
খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অতিরিক্ত সচিব (এসডিজি) মো. মোকাম্মেল হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান।
মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ বলেন, ‘বিভিন্ন অঞ্চলের সমস্যা ও সম্ভাবনা ভিন্ন ভিন্ন। খুলনা অঞ্চলের সমস্যা ও সম্ভাবনা নিয়ে এই কর্মশালার সুপারিশগুলো পর্যালোচনা করে সরকার পরবর্তি পরিকল্পনা গ্রহণ করবে।’ প্রশিক্ষন কর্মশালায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ১৭টি অভীষ্ঠ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
কর্মশালায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যান, আইনজীবী, মুক্তিযোদ্ধা, স্কুল-কলেজের শিক্ষক, এনজিও প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।
পরে, মুখ্য সমন্বয়ক (এসডিজি) খুলনা সার্কিট হাউসের সম্মেলনকক্ষে ‘বাংলাদেশের সমৃদ্ধি অর্জনে তরুণদের অংশগ্রহণ’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করেন।
খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে এ কর্মশালায় মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।
বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের অতিরিক্ত সচিব (এসডিজি) মো. মোকাম্মেল হোসেন। খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এ সময় উপস্থিত ছিলেন।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র সহাযোগিতায় খুলনা বিভাগীয় প্রশাসন আয়োজিত এ কর্মশালায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, আইনজীবী, মুক্তিযোদ্ধা, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, সাংবাদিকবৃন্দ, এনজিও প্রতিনিধি প্রমুখ অংশগ্রহণ করেন।
বাসস/জেডএইচ/১৯১১/এমকে