বাসস সংসদ-৬ : ধনী-দরিদ্রের বৈষম্য কমানোর উদ্যোগ নিতে হবে : রওশন এরশাদ

160

বাসস সংসদ-৬
রওশন-বাজেট-আলোচনা
ধনী-দরিদ্রের বৈষম্য কমানোর উদ্যোগ নিতে হবে : রওশন এরশাদ
সংসদ ভবন, ২৯ জুন, ২০১৯ (বাসস) : প্রস্তাবিত বাজেট বাস্তবায়নের মাধ্যমে ধনী-দরিদ্রের বৈষম্য কমানোর উদ্যোগ নেয়ার আহবান জানিয়েছেন জাতীয় সংসদে বিরোধী দলের উপনেতা বেগম রওশন এরশাদ।
তিনি আজ সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর আলোচনায় অংশ নিয়ে এ আহবান জানান।
জিডিপির প্রবৃদ্ধির হার অব্যাহতভাবে বৃদ্ধি করতে হলে রাজস্ব আয় ও ব্যয় খাতে ব্যাপক হারে সংস্কার করতে হবে উল্লেখ করে তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ৫০ লাখ টাকার টার্ণওভার পর্যন্ত কর অবকাশ, নতুন উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরুর মূলধন বরাদ্দ রাখার উদ্যোগ ইতিবাচক ভূমিকা রাখবে। এক্ষেত্রে নারী উদ্যোক্তাদের প্রধান্য দিতে হবে। প্রস্তাবিত ভ্যাট কাঠামো বাস্তবায়নের আগে বিশেষজ্ঞের মতামত নেয়া প্রয়োজন রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি শিক্ষার্থীদের রেজাল্টের উপর গুরুত্ব না দিয়ে শিক্ষার মানোন্নয়নের বিষয়ে গুরুত্বারোপ করার আহবান জানান।
রওশন এরশাদ বলেন, স্বাস্থ্য খাতে জনগণের কাঙ্খিত সেবা প্রদানের লক্ষ্যে এই খাতে দুর্নীতি প্রতিরোধে আরো বেশি নজর দিতে হবে। ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতি রোধ করতে হবে। তিনি বলেন, সাধারণ মানুষকে পুঁজি বাজারে বিনিয়োগে আগ্রহী করার জন্য পুঁজি বাজারকে একটি আকর্ষণীয় খাত হিসেবে গড়ে তুলতে হবে। ভাল কোম্পানীকে পুঁজিবাজারে আনা গেলে এ খাতে বিনিয়োগ বৃদ্ধি পাবে। তিনি বলেন, ই-কমার্স উৎসাহিত করতে অনলাইন কেনাকাটায় ভ্যাট আরোপের প্রস্তাব প্রত্যাহার করার আহবান জানান।
গ্রামের বৈশিষ্ট ঠিক রেখে ‘আমার গ্রাম আমার শহর’ কর্মসূচি বাস্তবায়নের আহবান জানিয়ে তিনি বলেন, সমবায়ের ভিত্তিতে জমিতে চাষাবাদ করতে পারলে কৃষক লাভবান হবে। তিনি কৃষিতে প্রণোদনা আরো বাড়ানোর আহবান জানান।
বাসস/এমএসএইচ/১৭১০/অমি/-