জিয়াউর রহমান মুুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ছিলেন না : হানিফ

241

কুষ্টিয়া, ২৯ জুন, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, জিয়াউর রহমান কখনও মুুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ছিলেন না, ’৭৫ এ জাতির পিতাকে হত্যার পর তার কর্মকান্ডে সেটা প্রমাণিত হয়েছে।
আজ শনিবার কুষ্টিয়ায় নিজ বাসভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
‘জিয়াউর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষক ছিলেন না, ঘোষণার সময় তিনি তিন নম্বর পাঠক ছিলেন এ কথা উল্লেখ করে হানিফ বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন সেটা ২৬ মার্চ সকাল থেকে সারাদেশের আওয়ামী লীগের জেলা পর্যায়ের নেতাকর্মীরা মাইকিং করে প্রচার করেছিলেন। এদিন সকালে চট্টগ্রাম কালুরঘাট বেতারকেন্দ্র থেকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হান্নান বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করেছিলেন।
হানিফ বলেন, ২৭শে মার্চ কালুরঘাট বেতারকেন্দ্রে স্বাধীনতার ঘোষণা পাঠ করানোর জন্য একজন সামরিক কর্মকর্তা হিসেবে জিয়াউর রহমানকে আওয়ামী লীগ নেতাসহ সাধারণ মানুষ অনেকটা জোর করে ধরে নিয়ে গিয়েছিলেন। মূল লক্ষ্য ছিল ঘোষণার পর যাতে পাকিস্তান সৈন্যবাহিনীতে যেসব বাঙ্গালী সেনা কর্মকর্তা ও সেনা সদস্য ছিলেন তারা যেন পাকিস্তান ত্যাগ করে আমাদের স্বাধীনতার পক্ষে অংশ নেন।