বাসস ক্রীড়া-৭ : মার্টিনেজ, লো সেলসোর গোলে সেমিফাইনালে আর্জেন্টিনা, প্রতিপক্ষ ব্রাজিল

147

বাসস ক্রীড়া-৭
ফুটবল-কোপা আমেরিকা
মার্টিনেজ, লো সেলসোর গোলে সেমিফাইনালে আর্জেন্টিনা, প্রতিপক্ষ ব্রাজিল
রিও ডি জেনিরো, ২৯ জুন ২০১৯ (বাসস) : লটারো মার্টিনেজ ও জিওভানি লো সেলসোর গোলে কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলাকে পরাজিত করে কোপা আমেরিকার শেষ চারের টিকিট পেয়েছে আর্জেন্টিনা। আগামী ৩ জুলাই হাই ভোল্টেজ সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ স্বাগতিক ব্রাজিল।
সাও পাওলোতে অনুষ্ঠিত দিনের আরেক কোয়ার্টার ফাইনালে নির্ধারিত সময়ের ম্যাচটি গোলশুন্য ড্র থাকার পর পেনাল্টিতে কলম্বিয়ারেক ৫-৪ গোলে পরাজিত করে সেমিফাইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন চিলি।
রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে কাল ম্যাচের ১০ মিনিটেই দারুন এক গোলে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মার্টিনেজ। ম্যাচ শেষের ১৬ মিনিট আগে ভেনেজুয়েলার গোলরক্ষক উইকার ফারিনেজের ভুলে বদলী খেলোয়াড় লো সেলসো ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি জয় নিশ্চিত করেন।
কলম্বিয়ার সাথে ২-০ গোলের পরাজয়ের পর প্যারাগুয়ের সাথে ১-১ গোলে ড্র করা লিয়নেল স্কালোনির দলের এটি ছিল আরেকটি উন্নত পারফরমেন্স। আন্তর্জাতিক অঙ্গনে ২৬ বছরের শিরোপা খরা কাটানোর মিশনে লিয়নেল মেসির দল এবার কোপা আমেরিকায় খেলতে এসেছে।
কালকের ম্যাচে দুটি গোলেরই যোগানদাতা সার্জিও এগুয়েরো বলেছেন, ‘আমরা আর্জেন্টিনা। যখনই আমরা নক-আউট পর্বে খেলতে আসি, বিষয়টি আমাদের শক্তিশালী করে তুলে। ব্রাজিলের বিপক্ষে ম্যাচটা মোটেই সহজ হবে না। কিন্তু আমরা জার্সির মর্যাদা রাখতে নিজেদের সর্বোচ্চ চেষ্টাই করবো।’
কোয়ার্টার ফাইনালে দারুন উদ্দীপনা নিয়েই মাঠে নেমেছিল আর্জেন্টিনা। প্রথম থেকেই তাদের ম্যাচে সেই গতি লক্ষ্য করা গেছে। সেমিফাইনালে চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে খেলতে তারা যেন মুখিয়ে ছিল। তিন মিনিটেই ডানদিক থেকে মার্টিনেজের নিখুঁত পাস পেয়েছিলেন এগুয়েরো। কিন্তু ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ডের লো ক্রস শট সহজেই পা দিয়ে আটকে দেন গোলরক্ষক ফারিনেজ। জারমান পাজেলা অনেকটা ফাঁকায় থাকলেও তার ফ্লিক ব্যাক পোস্টে লেগে ফেরত আসে। একের পর এক আক্রমনে ভেনেজুয়েলার রক্ষনভাগ ব্যস্ত হয়ে উঠে। প্রথম ১০ মিনিটে ৮০ শতাংশ পজিশন ছিল আর্জেন্টাইনদের দখলে। যে কারনে বেশ কয়েকটি কর্ণারও আদায় করে নিয়েছিল আকাশী-সাদা জার্সিধারীরা। শেষ পর্যন্ত এগুয়েরো শট থেকে সুযোগ সন্ধানী মার্টিনেজ ফ্লিক করে বল জালে জড়ালে ১০ মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা।
ভেনেজুয়েলার কোচ রাফায়েল ডুডামেল অভিযোগ করে বলেছেন, ‘আমরা ম্যাচের সঠিক আবহই বুঝতে পারিনি। এই সময়ের মধ্যে ম্যাচটি শেষ হয়ে গেছে। অবশ্যই এবারের টুর্ণামেন্টে আমাদের নেতিবাচক থেকে ইতিবাচক অনেক কিছুই অর্জিত হয়েছে।’
প্রথমার্ধের ইনজুরি টাইমে মার্কোস আকুনার সহযোগিতায় মার্টিনেজ তার দ্বিতীয় গোল পেয়েই গিয়েছিলেন। কিন্তু রবার্তো রোসালেস শেষ মুহূর্তে মাত্র চার গজ দুর থেকে বলটি ক্লিয়ার করলে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় স্কালোনির দল।
বিরতির পর এগুয়েরো, মার্টিনেজের ব্যর্থতায় বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করেছে আর্জেন্টিনা। ৭১ মিনিটে টমাস রিনকনের ভলি আর্জেন্টাইন গোলরক্ষক ফ্র্যাংকো আরমানি রক্ষা না করলে ভেনেজুয়েলা হয়ত তখনই সমতা আনতে পারতো। তিন মিনিট পর এগুয়েরোর শট ফারিনেজ ধরতে ব্যর্থ হলে ফিরতি বলে লো সেলসো বল জালে জড়ান। আর এই গোলেই আর্জেন্টিনার সেমিফাইনালে টিকিট নিশ্চিত হয়।
বাসস/নীহা/১৫৩০/স্বব