আগামী মৌসুমে ইউরোপা লিগ খেলতে পারবে না এসি মিলান

194

মিলান, ২৯ জুন ২০১৯ (বাসস) : ফিনান্সিয়াল ফেয়ার প্লে আইন ভঙ্গ করায় আগামী ২০১৯-২০ মৌসুমে ইউরোপা লিগ খেলতে পারবে না এসি মিলান। বিশ^ ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ আদালন কোর্ট অব আব্রিট্রেশন ফর স্পোর্টস এই ঘোষনা দিয়েছে।
ইউরোপীয়ান প্রতিযোগিতায় আবারো অংশ নিতে হলে যথাযথ আইন মেনেই ইতালিয়ান জায়ান্টদের আসতে হবে। এক বিবৃতিতে সিএএস বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে এর আগেও এফএফপি আইন ভঙ্গ করেছিল মিলান। যে কারনে তাদের উপর বাড়তি একটি নজড় ছিল।
২০১৮ সালে ডিসেম্বরে উয়েফার এ্যাডজুকেটরি চেম্বার অফ দ্য ক্লাব ফিনান্সিয়াল কন্ট্রোল বডি (সিএফসিবি) জানিয়েছিলেন সিরি-এ জায়ান্টরা যদি ২০২১ সালের জুনের আগে এই আইন আবারো ভঙ্গ করে তবে যেকোন ইউরোপীয়ান ক্লাব প্রতিযোগিতা থেকে তাদের নিষিদ্ধ করা হবে। তারা আরো জানিয়েছিল নিজেদের ফিরিয়ে আনতে হলে মিলানকে অন্তত ২০২২-২৩ কিংবা ২০২৩-২৪ মৌসুম পর্যন্ত অপেক্ষা করতে হবে।
মিলানের অনুপস্থিতিতে সিরি-এ টেবিলে মিলানের পরে ষষ্ঠ স্থানে থাকা রোমা ইউরোপা লিগের গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জণ করবে। অন্যদিকে প্লে-অফে খেলার সুযোগ পাবে তোরিনো।
২০১৮ সালে উয়েফা মিলানকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছিল। তবে তাদের সামনে সিএএস’র কাছে সফলভাবে আপীলের পথ খোলা ছিল। তারপরেও বিষয়টি সিএএস সিএফসিবি’র কাছে পাঠিয়ে দেয়। আর তাতেই মিলানের ভাগ্যে এই শাস্তি জুটেছে।
নতুন প্রধান নির্বাহী ইভান গাজিডিজ ও টেকনিক্যাল ডাইরেক্টর সাবেক দুই খেলোয়াড় পাওলো মালদিনি ও ভোনিমির বোবানের অধীনে সাতবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন মিলান মাঠের বাইরের বিষয়গুলোকে দ্রুতই কাটিয়ে উঠতে পারবে বলে সংশ্লিষ্ঠদের ধারণা।