বাসস ক্রীড়া-৬ : এই জয়ের অভিজ্ঞতা ছিল ‘তিক্তমধুর’

159

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-বিশ্বকাপ
এই জয়ের অভিজ্ঞতা ছিল ‘তিক্তমধুর’
চেস্টার-লি-স্ট্রিট, ২৯ জুন ২০১৯ (বাসস) : শ্রীলংকার বিপক্ষে ৯ উইকেটে দাপুটে জয়ের পর দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস স্বীকার করেছেন এই জয়টি ছিল তাদের জন্য ‘তিক্তমধুর’ এক অভিজ্ঞতা।
প্রথম সাত ম্যাচে মাত্র একটিতে জয়ী প্রোটিয়ারা ইতোমধ্যেই বিশ^কাপ থেকে ছিটকে পড়েছে। কিন্তু তারপরেও লংকানদের বিপক্ষে আনুষ্ঠানিকতার ম্যাচে তারা বেশ ভালভাবেই নিজেদের প্রমান করেছে।
২৫ রানে ৩ উইকেট তুলে নিয়ে লংকানদের ইনিংস ২০৩ রানে গুটিয়ে দিকে সহযোগিতা করেছেন ডান-হাতি পেসার ডোয়াইন প্রিটোরিয়াস। এরপর ডু প্লেসিসের অপরাজিত ৯৬ ও হাশিম আমলার অপরাজিত ৮০ রানে ম্যাচ জয়ী ১৭৫ রানের জুটিতে দক্ষিণ আফ্রিকার জয় সহজ হয়। দারুন এই জয়ের পরেও প্রোটিয়া অধিনায়ক স্বীকার করতে বাধ্য হয়েছেন জয়টা বড় দেরীতে এলো।
পোস্ট ম্যাচ প্রেজেন্টেশনে ডু প্লেসিস বলেন, ‘দীর্ঘ সময় পর এমন একটি জয় আসলো। ম্যাচটি ভাল ছিল, আমাদের দলে যে প্রতিভা আছে আজ তার যথাযথ প্রমান মিলেছে। এটা আমার কাছে তিক্তমধুর অনুভূতি। এই ধরনের জয়ের পরও আমার মধ্যে তেমন একটা সুখকর অনুভূতি কাজ করছে না, কারন জয়টা অনেক দেরীতে এসেছে। কিন্তু গুরুত্বপূর্ণ হচ্ছে আজ আমরা নিজেদের ব্যাটিং প্রমান করতে পেরেছি। পুরো টুর্নামেন্ট জুড়েই আমাদের ব্যাটিং ভাল ছিল। কিন্তু এমন কোন ব্যাটনম্যানকে আমরা খুঁজে পাইনি যারা নিজেকে ধরে রেখে ইনিংসের শেষ পর্যন্ত টিকে থাকতে পারবে। যে কারনে বড় পার্টনারশীপও গড়ে উঠেনি। আমরা যা চেয়েছি আজ সেটা হয়েছে। হাশিম আমাকে সহযোগিতা করেছে, যে কারনে জয়া সহজ হয়েছে। প্রতি ওভারেই আমরা বোলারকে চাপে রাখতে পেরেছি। কিন্তু টুর্নামেন্টে ধারাবাহিকতা ধরে রাখতে হলে সঠিক সময়ে সঠিক কাজটাই করতে হবে।’
প্রথম বলেই শুন্য রানে ফিরে যাওয়া লংকান অধিনায়ক দিমুথ করুনারতেœ বলেছেন, ‘আজ আমরা প্রতি বিভাগেই ভুল ছিলাম, বিশেষ করে ব্যাটিংয়ে। তারা বেশ ভাল বোলিং করেছে। এরপর ব্যাটিংয়ে আমাদের ফিল্ডারদের উপর চাপ সৃষ্টি করেছিল। তাদের গেম প্ল্যানে তারা পুরোপুরি সফল ছিল।
বাসস/নীহা/১৩০০/স্বব