বিশ্বকাপ থেকে ছিটকে ও: ইন্ডিজের ভবিষ্যত উজ্জল দেখছেন রোচ

252

ম্যানচেস্টার, ২৮ জুন, ২০১৯ (বাসস/এএফপি) : চলমান বিশ্বকাপ থেকে ছিটকে পড়া সত্বেও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের উজ্জল ভবিষ্যত দেখছেন দলটির পেসার কেমার রোচ। গতকাল ভারতের কাছে ১২৫ রানের বড় ব্যবধানে পরাজয়ে দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ।
পাকিস্তানের বিপক্ষে বড় জয় দিয়ে টুর্নামেন্ট শুরুর পর লীগ পর্বে বৃস্টির কারণে একটি ম্যাচ পরিত্যক্তসহ পাঁচ ম্যাচে পরাজিত হয় জেসন হোল্ডারের নেতৃত্বাধীন ক্যারিবিয় দলটি।
ম্যানচেস্টারে ভারতের কাছে পরাজয় মানে টুর্নামেন্টে সেমিফাইনালে খেলার সম্ভাবনা শেষ হয়ে গেছে। রবীন রাউন্ড পদ্ধতির এ টুর্নামেন্টে তাদের সামনে বাকি আছে দুই ম্যাচ।
১৯৭৫ ও ১৯৭৯ দুই বারের বিশ্বকাপ জয়ী এক সময়ের ক্রিকেট কিং ক্যারিবিয়রা গত এক দশকে ধারাবাহিকতা অব্যাহত রাখতে ধুকছে। তবে আশাবাদী রোচ।
ওল্ড ট্রাফোর্ডে ৩৬ রানে তিন উইকেট শিকার করে ভারতকে ২৬৮-৭ আটকে রাখতে গুরুত্বপূর্ণ অবদান রাখা রোচ বলেন, ‘আমি মনে করি আমাদের একটি উজ্জল ভবিষ্যত আছে। আমাদের মান সম্মত কিছু খেলোয়াড় রয়েছে।’
‘শিমরোন হেটমায়ার এবং ওশানে টমাস বয়সে তরুণ, একবার ভাল নেতৃত্ব পেলে তারা ওয়েস্ট ইন্ডিজের জন্য ভাল কিছ ুকরবে।
‘নিশ্চিতভাবেই আমি সব সময় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের একজন ভক্ত থাকব। দুজন খেলোয়াড় দেশে ফিরে গেছেন। সুতরাং আশা করব তারা ভাল হয়ে ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরবে।’
টুর্নামেন্টে সাত ম্যাচের সব ক’টিতেই হাফ সেঞ্চুরি করেছেন হেটমায়ার ও শাই হোপ। ফাস্ট বোলার টমাস নিয়েছেন সাত উইকেট।
তবে মোহাম্মদ সামির নেতৃত্বাধীন ভারতীয় পেস আক্রমন বৃহস্পতিবার আবারো একবার ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং সক্ষমতাকে ধ্বসিয়ে দিয়ে মাত্র ১৪৩ রান গুটিয়ে দিয়েছে।
তারপরও রোচ বলেন তার দল কেবলমাত্র ভারতের মত শীর্ষ দলের বিপক্ষে খেলে শিখবে।
রোচ বলেন, ‘আমি মনে করি আপনি জানেন তাদের বিপক্ষে খেলা মানে এক চোখ খুলে যাওয়া। এটা খুবই ভাল একটা পরীক্ষা এবং অবশ্যই টুর্নামেন্টের সামনের দিকে এগোতে এটা ভাল শিক্ষা দেবে।’
২০০৯ সালে াভিষেক হওযার পর ৮৮ ওয়ানডেতে ১২০ উইকেট শিকার করা অভিজ্ঞ এ পেসার বলেন তার দল তাদের সাহস হারাবেনা, সমুন্নত রাখবে।
৩০ বছর বয়সী রোচ বলেন, ‘এটা বিশ্বকাপ- সেরা দশটি দল এখানে খেলছে। সুতরাং শ্রীলংকা ও আফগানিস্তানের বিপক্ষে আসন্ন ম্যাচ দু’টিও অন্যগুলোর মত কঠিন হবে।
‘এটা আমাদের ইতিবাচকও পরিকল্পনা বাস্তবায়নের বিষয়।’
আগামী সোমবার চেস্টার লীতে শ্রীলংকার মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ।